আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

তালেবানের উত্থানে হতবাক যুক্তরাষ্ট্র, বাইডেনের পদত্যাগ দাবি ট্রাম্পের

তালেবানের উত্থানে হতবাক যুক্তরাষ্ট্র, বাইডেনের পদত্যাগ দাবি ট্রাম্পের

এতো দ্রুতগতিতে তালেবানের প্রায় পুরো আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার ঘটনায় হতবাক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। আফগানিস্তান সংকট মোকাবিলায় ব্যর্থতার দায় নিয়ে বাইডেনকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার এক বিবৃতিতে এ আহ্বান জানান বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট।

গতকাল রোববার এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জানায়, যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও সেনাদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা ভেস্তে গেছে। তড়িঘড়ি করে তাদের আফগানিস্তান থেকে বের করে নেওয়াই মুখ্য হয়ে দাঁড়িয়েছে।

খুব কম সময়ের মধ্যে আফগান সরকারের পতন এবং এর ফলে সৃষ্ট গোলমেলে পরিস্থিতিকে মার্কিন প্রেসিডেন্টের জন্য অগ্নিপরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। এরই মধ্যে সমালোচনা শুরু করেছে রিপাবলিকানরা। তারা বলছে, আফগানিস্তানে ব্যর্থ হয়েছেন জো বাইডেন।

অথচ নির্বাচনী প্রচারণা থেকে শুরু করে এ পর্যন্ত নিজেকে আন্তর্জাতিক সম্পর্কে একজন অভিজ্ঞ খেলোয়াড় হিসেবেই আখ্যায়িত করে যাচ্ছেন বাইডেন। তাঁর দাবি, ২০ বছর ধরে চলা যুদ্ধে অর্থ ও সামরিক শক্তি ব্যয় করে ক্লান্ত অ্যামেরিকানরা।

গতকাল রোববার সিএনএনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন বলেন, আফগানিস্তানের সরকারি বাহিনী দেশরক্ষায় ব্যর্থ হয়েছে। ফলে আমরা ধারণার চেয়ে কম সময়ে এমন পরিস্থিতি দেখলাম।

আফগান সংঘাত মোকাবিলা করা চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট হলেন বাইডেন। এর আগে ডোনাল্ড ট্রাম্প ও বারাক ওবামার ওপরও সেনা প্রত্যাহারের চাপ ছিল। কিন্তু, সশস্ত্র গোষ্ঠী তালেবানের রাজনৈতিক উত্থানের কথা বলে সেনা প্রত্যাহার করেননি তারা। অন্যদিকে, বেশ দ্রুতই তা বাস্তবায়নের পথে হাঁটলেন বাইডেন।

গেল জুলাইয়ের শেষ দিকে এবিসি নিউজ ও আইপিএসওএস পরিচালিত একটি জরিপে দেখা যায়, ৫৫ শতাংশ অ্যামেরিকান আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে বাইডেনের সিদ্ধান্ত সমর্থন করে।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে বাইডেনের অবস্থানকে সমর্থন দিয়েছেন মার্কিন সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য সিনেটর ক্রিস মারফি। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, তালেবানের দ্রুতগতির বিষয়টি অবাক করার মতোই। তবে এই পরিস্থিতিকে পররাষ্ট্র নীতির ব্যর্থতা বলার সুযোগ নেই। যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করলে আফগানিস্তান তালেবানের হাতে যাবে-এটা বহু আগে থেকেই পরিষ্কার ছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানের | উত্থানে | হতবাক | যুক্তরাষ্ট্র | বাইডেনের | পদত্যাগ | দাবি | ট্রাম্পের