আর্কাইভ থেকে ক্রিকেট

'তালেবান ক্ষমতায় আসলে আফগান ক্রিকেট আরও উন্নত হবে'

'তালেবান ক্ষমতায় আসলে আফগান ক্রিকেট আরও উন্নত হবে'

আফগানিস্তানের শাসনভার তালেবানের হাতে যাওয়ায় দেশটির ক্রিকেটীয় ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। যদিও দোহায় অবস্থানরত সংগঠনটির মুখপাত্র সুহাইল শাহীন বলছেন ভিন্ন কথা। তালেবানদের 'ক্রিকেটপ্রেমী' উল্লেখ করে 'উর্দু নিউজ'কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তালেবানের সময়েই দেশটি ক্রিকেটের সঙ্গে পরিচিত হয়েছে এবং তারা ক্ষমতায় আসলে দেশটির ক্রিকেট আরও উন্নত হবে।
 
বিশ্ব ক্রিকেটে আফগানদের উন্নতি চোখে পড়ার মতো। বিশেষ করে ফ্রাঞ্জাইজি ক্রিকেটে রশিদ খানরা এখন সারাবিশ্বে জনপ্রিয়। তবে দেশটিতে তালেবানদের মাথাচড়া দিয়ে ওঠা এবং দেশের মানুষের জীবন নিরাপত্তা চেয়ে রশিদ খানদের সাহায্যের অনুরোধে শঙ্কার জন্ম দিয়েছে দেশটির ক্রিকেটীয় ভবিষ্যৎ নিয়ে। যদিও এমন শঙ্কার কথা উড়িয়ে দিচ্ছে তালেবান। সংগঠনটির মুখপাত্র জানিয়েছে, তারা ক্ষমতায় আসলে সরকারি উদ্যোগে উন্নতি করা হবে ক্রিকেটের। 

শাহীন বলেন, 'আফগান ক্রিকেট দলের খেলায় চলবে তার নিজস্ব গতিতেই। অতীতের মতো এখনো আমরা ক্রিকেটের উন্নতি সাধনে কাজ করব। আমরা ক্ষমতায় থাকার সময়ই তো আফগানিস্তানে ক্রিকেটকে চিনিয়েছি! তারা আমাদেরই থাকবে, আমাদের খেলোয়াড় হিসেবেই খেলবে, আমাদের দেশেরই প্রতিনিধিত্ব করবে।'
 
তালেবান সরকার ক্ষমতায় থাকাকালে তিনি মোল্লা আব্দুস সালাম জায়ীফকে সঙ্গে নিয়ে পাকিস্তান গিয়েছিলেন খেলা দেখতে। নিজ দেশের প্রতিনিধিত্ব করা ক্রিকেটারদের পারফরম্যান্সে সেদিন গর্বিত অনুভব করেছিলেন বলেও উল্লেখ করেন শাহীন। তিনি বলেন, ‘আমরা আমাদের খেলোয়াড়দের লড়তে দেখে বেশ আনন্দিত ছিলাম। যদিও সে ম্যাচে পাকিস্তান অল্প ব্যবধানে জিতেছিল।’

এদিকে এমন কিছু সরাসরি না বললেও আফগান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান হিকমত হাসান উর্দু নিউজকে জানিয়েছেন, আসছে মাসে পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিতব্য সিরিজ নিয়ে আশাবাদী তিনি। এমনকি নির্ধারিত সময়েই এই সিরিজের জন্য উড়াল দেবে আফগান ক্রিকেট দল। 

তালেবানরা 'ক্রিকেটপ্রেমী' উল্লেখ করে তিনি আরও জানিয়েছেন, তালেবানের অধীনে দেশটির ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে তিনি মোটেও চিন্তিত নন। বরং তালেবান শাসনামলেই দেশটির ক্রিকেট জনপ্রিয়তা পেয়েছে বলে এসিবি চেয়ারম্যানের দাবি।  

এস

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবান | ক্ষমতায় | আসলে | আফগান | ক্রিকেট | আরও | উন্নত | হবে