আর্কাইভ থেকে এশিয়া

রাশিয়ার সঙ্গে ইরান ও ভারতের নৌ মহড়া, তুরস্কের সঙ্গে পাকিস্তান

রাশিয়ার সঙ্গে ইরান ও ভারতের নৌ মহড়া, তুরস্কের সঙ্গে পাকিস্তান

ভারত মহাসাগরে রাশিয়ার সঙ্গে ইরানের সশস্ত্র বাহিনীর যৌথ নৌ মহড়া চলছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের উদ্বৃতি দিয়ে এ তথ্য দিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। তিনদিনের মহড়া আজ শেষ হবে। এতে যোগ দিয়েছে ভারতও।

ইরানি সংবাদ সংস্থা ইরনা জানায়, মঙ্গলবার থেকে ম্যারিটাইম সিকিউরিটি বেল্ট এক্সারসাইজ শীর্ষক মহড়া শুরু হয়। এ মহড়া হচ্ছে ভারত মহাসাগরের ১৭ হাজার বর্গ কিলোমিটার এলাকাজুড়ে।

এতে ইরানের সেনাবাহিনীর পাশাপাশি অংশ নেয় ইরানের রেভল্যুশনারি গার্ডস ও রাশিয়ার নৌ সেনারা। মহড়ায় ভারতীয় যুদ্ধজাহাজকেও দেখা গেছে।

নৌ মহড়া বিষয়ক ইরানের মুখপাত্র অ্যাডমিরাল গোলামরেজা তাহানি জানান, মহড়ায় অংশ নিতে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়। মহড়ায় রাশিয়ার সঙ্গে অন্যদেরও যোগ দেওয়ার সুযোগ আছে।

জলদস্যুদের কবল থেকে বাণিজ্যিক জাহাজ উদ্ধার বিষয়ের প্রশিক্ষণ হয় মহড়ায়। এতে তিনটি রুশ জাহাজ অংশ নেয়। এই মহড়ায় রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়বে বলে ঘোষণা দিয়েছে ইরানের সেনাবাহিনী।

এর আগে ২০১৯ সালে চীন, রাশিয়া ও ইরানের মধ্যে এ ধরনের মহড়া হয়।

এদিকে, পাক-আফগান সীমান্তে যৌথ সামরিক মহড়া শুরু করেছে তুরস্ক ও পাকিস্তান। মঙ্গলবার পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশে শুরু হওয়া মহড়াটি চলবে তিন সপ্তাহ। মহড়ায় অংশ নিয়েছে তুর্কি স্পেশাল ফোর্স ও পাকিস্তান সেনাবাহিনীর এলিট স্পেশাল সার্ভিসেস গ্রুপ।

ভারতের গণমাধ্যম এবিপি, তুরস্কের আনদুলু এজেন্সি জানায়, যৌথ মহড়ায় কাউন্টার টেরোরিজম, ক্লোজ কোয়ার্টার ব্যাটল, কর্ডন অ্যান্ড সার্চ, র‌্যাপেলিং, ফায়ার অ্যান্ড মুভ টেকনিকস, হেলিকপ্টার র‌্যাপেলিং, কম্পাউন্ড ক্লিয়ারেন্স, হোস্টেজ অ্যান্ড রেসকিউসহ আরো কয়েকটি প্রশিক্ষণে অংশ নেবে দুই দেশের সামরিক বাহিনী।

এক বিবৃতিতে পাকিস্তান ও তুরস্ক জানায়, যৌথ সামরিক মহড়া ভ্রাতৃত্বপূর্ণ দুই দেশের মধ্যকার সম্পর্ককে শক্তিশালী করার পাশাপাশি সেনাবাহিনীর আধুনিকায়ন ও পারস্পরিক সহযোগিতা বাড়াতে সহায়তা করবে। সাম্প্রতিক বছরগুলোতে প্রতিরক্ষা এবং সামরিক সহযোগিতা বৃদ্ধি পেয়েছে আঙ্কারা ও ইসলামাবাদের মধ্যে।

পাকিস্তান ও তুরস্কের যৌথ মহড়ার দিকে নজর রাখছে ভারত। প্রতিবেশী দুই শক্তিশালী দেশ চীন ও পাকিস্তানের বন্ধুত্ব নিয়ে উদ্বেগে ভুগছে ভারত। এর সঙ্গে যোগ দিয়েছে উদীয়মান শক্তি তুরস্ক। এই যৌথ সামরিক মহড়া চাপ বাড়িয়েছে নয়াদিল্লির।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন রাশিয়ার | সঙ্গে | ইরান | ও | ভারতের | নৌ | মহড়া | তুরস্কের | সঙ্গে | পাকিস্তান