আর্কাইভ থেকে ইউরোপ

তালেবানকে স্বীকৃতি নয়, আলোচনাও নয়: ইইউ

তালেবানকে স্বীকৃতি নয়, আলোচনাও নয়: ইইউ

তালেবানদের স্বীকৃতি দেয়নি ইউরোপীয় ইউনিয়ন ইইউ। একথা জানিয়েছেন ইইউ কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেয়েন। তিনি আরো জানান, গোষ্ঠীটির সঙ্গে কোনো রাজনৈতিক আলোচনাও করছে না তারা। শনিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ইইউ কমিশনের সভাপতি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্পেনের রাজধানী মাদ্রিদে কাবুল থেকে পালিয়ে আশ্রয় নেওয়া ইইউ প্রতিষ্ঠানের আফগান কর্মীদের কেন্দ্র পরিদর্শন করেন ইইউ নির্বাহী প্রধান। পরে সেখানে আয়োজিত সংবাদ সম্মেলনে তালেবান সম্পর্কে এসব কথা বলেছেন তিনি।

উরসুলা ভন ডার লেয়েন বলেন, আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য ৫৭ মিলিয়ন ইউরো বা ৬৭ মিলিয়ন ডলার বৃদ্ধির প্রস্তাব করবেন তিনি। এটি চলতি বছর দেশটির জন্য বরাদ্দ করেছিল ইইউ কমিশন।

তিনি আরো বলেন, উন্নয়ন সহায়তা মানবাধিকারের সম্মান, সংখ্যালঘুদের সঙ্গে ভালো ব্যবহার এবং নারী ও মেয়েদের অধিকারের প্রতি শ্রদ্ধা জানায় ইইউ। বলেন, আমরা হয়তো তালেবানের কথা শুনবো। কিন্তু তাদের কাজ ও কর্মের মাধ্যমে তাদের সবার ওপরে পরিমাপ করবো।

শরণার্থীদের পুনর্বাসনে সহায়তা করতে কমিশন ইইউ দেশগুলোকে তহবিল দিতে প্রস্তুত বলে জানান উরসুলা ভন ডার লেয়েন। তিনি আরও বলেন, আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জি-৭ সম্মেলনে পুনর্বাসন ইস্যুটি তুলবেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানকে | স্বীকৃতি | আলোচনাও | ইইউ