আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

এশিয়া সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা

এশিয়া সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা

আজ রোববার থেকে এশিয়া সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এই সফরে তালেবানের কাবুল দখল এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যে এ অঞ্চলে ওয়াশিংটনের অঙ্গীকার আবারো তুলে ধরবেন তিনি।

কাতারত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গেল রোববার আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় ফেরা এবং হাজার হাজার মানুষের পালিয়ে যাওয়ার প্রাণপণ চেষ্টায় অরাজক পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ম্লান হওয়ার মধ্যে এই সফর করছেন কমলা হ্যারিস।

সফরে সিঙ্গাপুর ও ভিয়েতনামের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন কমলা হ্যারিস। এতে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরযোগ্যতার ব্যাপারে মিত্রদের মতামত জানতে চাইবেন তিনি।

যুক্তরাষ্ট্রের এক জেষ্ঠ্য কর্মকর্তা বলেন, এই সফরে এশিয়ার ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার বাস্তবায়নে করণীয় বিষয়ে সুস্পষ্টভাবে অবহিত হবেন ভাইস প্রেসিডেন্ট।

রোববার সিঙ্গাপুর পৌঁছাবেন এশিয়ান-অ্যামেরিকান এবং মায়ের দিক থেকে ভারতীয় বংশোদ্ভুত হ্যারিস। সোমবার এই নগর রাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে সফরের কর্মসূচি শুরু হবে।

তবে কমলা হ্যারিসের ভিয়েতনাম সফর নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। কেউ কেউ অভিযোগ করছে, কাবুল বিমানবন্দর থেকে যখন মার্কিন, অন্যান্য বিদেশি এবং তাদের আফগান মিত্রদের সরিয়ে নিতে মার্কিন বাহিনীর নাকাল অবস্থা তখন কমিউনিস্ট দেশটি সফরের মাধ্যমে জনমত এড়ানোর চেষ্টা করা হচ্ছে।

চলমান আফগান সংকটকে ১৯৭৫ সালে ভিয়েতনামের সাইগনে যুক্তরাষ্ট্রের পরাজয়ের সঙ্গে তুলনা করা হচ্ছে। তখন ভিয়েতনামি বাহিনীর অগ্রযাত্রার মুখে মার্কিন কূটনীতিকদের হেলিকপ্টারে করে সাইগন থেকে সরিয়ে নেওয়া হয়।

মঙ্গলবার দিনের শেষ ভাগে ভিয়েতনামে পৌঁছাবেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের কোনো ভাইস প্রেসিডেন্টের এটিই প্রথম ভিয়েতনাম সফর। বাইডেন প্রশাসনের অধীনে প্রথম শীর্ষ পর্যায়ের নেতা হিসেবে এই অঞ্চল সফর করছেন কমলা হ্যারিস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এশিয়া | সফরে | মার্কিন | ভাইস | প্রেসিডেন্ট | কমলা