আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে সরকারবিরোধী বিক্ষোভে গুলিবিদ্ধ নারীর মৃত্যু

মিয়ানমারে সরকারবিরোধী বিক্ষোভে গুলিবিদ্ধ নারীর মৃত্যু

মিয়ানমারে জান্তা সরকারবিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ হওয়া সেই নারী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত সপ্তাহের শুরুতে রাজধানীর নেপিদোতে বিক্ষোভের সময় তার মাথায় পুলিশের গুলি লেগেছিল। হাসপাতালের বরাতে বার্তা সংস্থা এএফপি ও বিবিসি এমন খবর প্রকাশ করেছে।

অভ্যুত্থানের পর এই প্রথম কোন নাগরিক আইনশৃঙ্খলা বাহিনীর হাতে মারা গেলেন। তার মাথায় গুলি লাগায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এ ঘটনায় গভীর দুঃখপ্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্সকে তার ভাই ইয়ে হুতুত অং বলেন, কিছুই বলার নেই।

২০ বছর বয়সী ওই নারীর নাম মিয়া থট থট খিয়াং। মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে- তাজা গুলিতেই গুরুতর আহত হয়েছিলেন তিনি, কিন্তু মানবাধিকার সংস্থাগুলোর অভিযোগ উড়িয়ে দিয়ে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, রাবার বুলেটের আঘাতে তিনি আহত হন।

গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে হটিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর নিরাপত্তা বাহিনীর ধরপাকড়ে এই প্রথম কোনো মৃত্যুর খবর এসেছে।

এই ঘটনায় আন্তর্জাতিক মহলে ব্যাপক নিন্দার ঝড় বয়ে যায়। এবার তার মৃত্যুর ঘটনায় এখন আরও চাপের মুখে পড়তে যাচ্ছে জান্তা সরকার।

সামরিক অভ্যুত্থানের জেরে একের পর এক নিষেধাজ্ঞা আসছে মিয়ানমারের সামরিক বাহিনীর উপর। যুক্তরাষ্ট্রের পর এবার মিয়ানমারের বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য ও কানাডা।  

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারে সেনা অভ্যুত্থানে নেতৃত্বদানকারী তিন জেনারেলের সম্পত্তি বাজেয়াপ্ত ও ভ্রমণ নিষিদ্ধ করছে ব্রিটেন। অন্যদিকে, কানাডা ৯ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | সরকারবিরোধী | বিক্ষোভে | গুলিবিদ্ধ | নারীর | মৃত্যু