আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

কাবুল বিমানবন্দরে আবারও হামলা হতে পারে: বাইডেন

কাবুল বিমানবন্দরে আবারও হামলা হতে পারে: বাইডেন

রোববারের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুলে আরও একটি হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আবারও হামলা চালানো হতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্ভাব্য হামলার সুনির্দিষ্ট তথ্য থাকায় মার্কিনীদের বিমানবন্দরের কাছের এলাকাগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই হামলাই শেষ নয়। বর্বরোচিত হামলায় জড়িত প্রত্যেককে খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে। এর আগে, বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে হামলার ঘটনায় জড়িতদের কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারি দেন বাইডেন।

গেল ১৫ আগস্ট তালেবানের আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর থেকে কাবুল বিমানবন্দর হয়ে বিদেশি ও আফগান মিলে এখন পর্যন্ত এক লাখ ১০ হাজারের বেশি মানুষ অন্য দেশে চলে গেছে। ৩১ আগস্টের মধ্যে বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করা রয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র বাদে প্রায় অন্য সব দেশের সেনারা দেশটি থেকে চলে গেছে। শনিবার ইতালির সবশেষ ফ্লাইট ছেড়ে যায় আফগানিস্তান। আজ রোববার সকাল পর্যন্ত কাবুল বিমানবন্দরে রয়েছে চার হাজার সেনা।

বিদেশি ও আফগানদের সরিয়ে নেওয়ার কাজ চলছে তড়িঘড়ি করে। ইতোমধ্যে গেল বৃহস্পতিবার বিমানবন্দরের বাইরে জোড়া বোমা হামলা ও গুলির ঘটনা ঘটে। এতে এ পর্যন্ত ১৭০ জনের মতো নিহত হয়েছে। নিহত হয় ১৩ জন মার্কিন সেনাও। পরে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটের আফগানিস্তান শাখা ইসলামিক স্টেট ইন খোরাসান আইএস। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাবুল | বিমানবন্দরে | আবারও | হামলা | হতে | পারে | বাইডেন