আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র ঘোষণা করেছে তালেবান

আফগানিস্তানকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র ঘোষণা করেছে তালেবান

মার্কিন সেনাদের বহন করা শেষ ফ্লাইট কাবুল বিমানবন্দর ছাড়ার পর আফগানিস্তানকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র ঘোষণা করেছে তালেবান। চুক্তি অনুযায়ী আজ ৩১ আগস্ট আফগানিস্তান ছেড়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সেনারা। প্রায় দুই দশক পর বিদেশি সেনাদের নিয়ন্ত্রণমুক্ত হলো কাবুল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, আজকের দিনটিকে ঐতিহাসিক উল্লেখ করে আফগানিস্তানের ক্ষমতা দখল করা সশস্ত্র গোষ্ঠী তালেবান বলছে, যুক্তরাষ্ট্রের ভয়াবহ এ পরাজয় বিশ্বের মোড়ল দেশগুলোর জন্য শিক্ষা। ভবিষ্যতে কোনো দেশ ঠুনকো অভিযোগে স্বাধীন ও সার্বভৌম কোনো দেশে যেন হস্তক্ষেপ না করে সেই আশা করছে তালেবান।

এক বিবৃতিতে তালেবানের পক্ষ থেকে বলা হয়, আফগানিস্তান এখন স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র। ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে মার্কিন সেনাদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার ঘটনা ঐতিহাসিক এক মুহূর্ত।

কাবুল বিমানবন্দরে সাংবাদিকদের কাছে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, এটা নিঃসন্দেহে আফগানদের জন্য ঐতিহাসিক মুহূর্ত। আজ থেকে ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। আজকের এ বিজয় সব আফগানদের।

তিনি আরো বলেন, আফগানিস্তানে পরাজিত হয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিজ্ঞা করছি, আমাদের স্বাধীনতা ও ইসলামিক মূল্যবোধ রক্ষা করবো। এখন জাতির পক্ষ থেকে বাকি বিশ্বের সঙ্গে সুসম্পর্ক রাখতে চাই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, মঙ্গলবার কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের দায়িত্বভার বুঝে নিয়েছে তালেবান যোদ্ধারা। মার্কিন সেনারা তাদের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে শেষ ফ্লাইটে করে কাবুল ছেড়েছে।

এর আগে, মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান মেরিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি জানিয়েছেন, স্থানীয় সময় ৩০ আগস্ট মধ্যরাতে শেষ দফায় মার্কিন সেনাদের বহন করা ফ্লাইট কাবুল থেকে ছেড়ে যাবে।

তিনি আরো বলেছিলেন, ‌আমরা সবাইকে বের করতে পারিনি। আমার ধারণা, আমরা যদি আরও ১০ দিন এখানে থাকি তবুও সবাইকে বের করতে পারবো না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানকে | স্বাধীন | ও | সার্বভৌম | রাষ্ট্র | ঘোষণা | করেছে | তালেবান