আর্কাইভ থেকে দেশজুড়ে

গাইবান্ধায় বন্যায় ১১টি ইউনিয়ন প্লাবিত

গাইবান্ধায় বন্যায় ১১টি ইউনিয়ন প্লাবিত

উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার ১১টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব এলাকার প্রায় তিন হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। এদিকে গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি বেড়েছে। এরমধ্যে  আজ বুধবার দুপুরে ব্রহ্মপুত্রের পানি ফুলছড়ি উপজেলার বালাসি পয়েন্টে বিপদসীমার ৪০ সেন্টিমিটার এবং জেলা শহরের নিউ ব্রিজ এলাকায় ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে যমুনা নদীর ভাঙনে ফুলছড়ি উপজেলার পশ্চিম খাটিয়ামারি এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

গাইবান্ধা পাউবো সুত্র জানায়, উজানের ঢলে গাইবান্ধার চারটি উপজেলার ১১টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। ইউনিয়নগুলো হচ্ছে ফুলছড়ি উপজেলার ফজলুপুর, এরেন্ডাবাড়ি, উড়িয়া, ফুলছড়ি সদর, সাঘাটা উপজেলার হলদিয়া, সাঘাটা সদর, গাইবান্ধা সদর উপজেলার মোল্লারচর ও সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর, কাপাসিয়া, তারাপুর ও শ্রীপুর। এসব ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে প্রায় তিন হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। ইউনিয়নগুলোর বেশিরভাগ রাস্তাঘাট ও ছোট ছোট বাজারের দোকানপাট ডুবে গেছে। গবাদি পশু নিয়ে বন্যা কবলিত এলাকার মানুষ দিশেহারা হয়ে পড়েছেন। তারা নৌকায় করে নিরাপদে গবাদিপশু সরিয়ে নিচ্ছেন। পানিতে ডুবে যাওয়ায় রোপা আমনের ব্যাপক ক্ষতি হয়েছে।

অপরদিকে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে যমুনা নদীর ভাঙন দেখা দিয়েছে। এই নদীর ভাঙনে ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়নের পশ্চিম খাটিয়ামারি গ্রাম বিলীন হয়ে যাচ্ছে। গত তিনদিনে এই গ্রামের অন্তত ২৫টি ঘরবাড়ি ও প্রায় ৩০ একর আবাদি জমি বিলীন হয়ে গেছে।

কৃষক আবদুল জোব্বার (৬০) বলেন, দুই মাস আগেই রোপা আমন ধান রোপন করেছিলাম। পানি বাড়ার সাথে সাথেই ধানের জমি গুলো পানির নিচে তলে যাচ্ছে।

ফজলুপুর ইউনিয়নের চেয়ারম্যান আবু হানিফ বলেন, নদী ভাঙনে দৈনিক পশ্চিম খাটিয়ামারি গ্রামের ৪-৫ ফুট এলাকা বিলীন হচ্ছে। এভাবে ভাঙতে থাকলে অল্পদিনের মধ্যেই গোটা গ্রাম বিলীন হয়ে যাবে। 

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র ও ঘাঘটের পানি বেড়েছে। আরও কয়েকদিন পানি বাড়তে পারে। তবে বড় আকারের বন্যার আশঙ্কা নেই। ভাঙন প্রসঙ্গে তিনি বলেন, পশ্চিম খাটিয়ামারি এলাকায় ভাঙন রোধে কোন কর্মসুচি নেই। তবে নদীর তীর রক্ষায় ওই এলাকায় জরুরী মেরামত কাজ করা হবে। 

এ সম্পর্কিত আরও পড়ুন গাইবান্ধায় | বন্যায় | ১১টি | ইউনিয়ন | প্লাবিত