আর্কাইভ থেকে বাংলাদেশ

জোকোভিচকে কাঁদিয়ে মেদভেদেভের 'প্রথম'

জোকোভিচকে কাঁদিয়ে মেদভেদেভের 'প্রথম'

রজার ফেদেরার-রাফায়েল নাদালদের ছাড়িয়ে যাওয়া হলো না নোভাক জোকোভিচের। ওয়ার্ল্ড নাম্বার ওয়ানকে ৩-০ সেটে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন দানিল মেদভেদেভ। ২০০৬ সালের পর ইউএস ওপেন জেতা প্রথম রাশিয়ান মেদভেদেভ।

২১ গ্র্যান্ডস্ল্যাম জিতে রজার ফেদেরার, রাফায়েল নাদালকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি ছিল। ছিল ১৯৬৯ সালের পর প্রথমবারের মতো ক্যালেন্ডার ইয়ার গ্র্যান্ডস্ল্যাম জয়ের সুবর্ণ সুযোগ। শেষ পর্যন্ত সঙ্গী আক্ষেপ আর হতাশা। তাই তো ম্যাচ শেষে আবেগ ধরে রাখতে পারলেন না জোকোভিচ। টাওয়ালের আড়ালে লুকিয়ে কাঁদলেন। তবে মেদভেদেভকে শুভেচ্ছা জানাতে ভোলেননি।

চলতি বছরের প্রথম তিন গ্র্যান্ডস্ল্যাম জেতা নোভাক জোকোভিচ বলেন, 'মেদভেদেভকে শুভেচ্ছা জানাই। যোগ্য খেলোয়াড় হিসেবে ইউএস ওপেন জিতে নিয়েছে সে। আমি আশা করি আরো অনেক গ্র্যান্ড স্ল্যাম জিতবে। ভবিষ্যতে এই মঞ্চে বার বার দেখতে পাবো ওকে।' 

সার্বিয়ান সুপারস্টারের অনন্য উচ্চতার পথে বাধার দেয়াল হয়েছিলেন একজন। তিনি দানিল মেদভেদেভ। তৃতীয় বারের চেষ্টায় সফল। ওয়ার্ল্ড নাম্বার ওয়ানকে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়। অভিনব উদযাপনে মাটিতে লুটিয়ে পড়লেন। পছন্দের ভিডিও গেম ফিফার ফুটবলারদের আদলে জিহবা বের করে পড়ে থাকলেন কিছুক্ষণ। তৃতীয় বিবাহ বার্ষিকী রাঙালেন দারুণ জয়ে। স্ত্রীর জন্য এর চেয়ে ভালো উপহার আর কি হতে পারে?

ইউএস ওপেনের নতুন রাজা দানিল মেদভেদেভ বলেন, 'ফাইনালের দিন আমাদের তৃতীয় বিবাহ বার্ষিকী। মনে হলো জিততে না পারলে স্ত্রীকে উপহার হিসেবে দেয়ার জন্য কিছুই থাকবে না। তাই জয়টা গুরুত্বপূর্ণ ছিলো। একই সঙ্গে নোভাক জকোভিচকে রেকর্ড বঞ্চিত করার জন্য আমি দু:খিত।'

ফ্ল্যাশিং মিডোর বিলি জিন কিং সেন্টারে এদিন নিজেকে হারিয়ে খুঁজেছেন নোভাক জোকোভিচ। চলতি বছর ২৭ ম্যাচের গ্র্যান্ড স্ল্যাম ম্যাচের সবগুলোতে জেতা নোভাক প্রথম সেট হারেন ৬-৪ গেমে। 

সার্বিয়ান তারকার ৩৮ আনফোর্সড এররের বিপরীতে মেদভেদেভের ১৬। পরের সেট গুলোর ভাগ্যও একই। ৯ ডাবল ফল্টের পরও এ মেদভেদেভ সেট জেতেন ৬-৪, ৬-৪ গেমে। ২০০৬ এ সবশেষ কোন রাশান হিসেবে ইউ এস ওপেন জয়ের কৃতিত্ব দেখিয়েছিলেন মারিয়া শারাপোভা। আর তারপরেই এই তালিকায় নাম লেখালেন মেদভেদেভ। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন জোকোভিচকে | কাঁদিয়ে | মেদভেদেভের | প্রথম