আর্কাইভ থেকে করোনা ভাইরাস

অস্ট্রেলিয়ায় বিক্ষোভের মধ্যেই টিকাদান শুরু; টিকা নিলেন প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় বিক্ষোভের মধ্যেই টিকাদান শুরু; টিকা নিলেন প্রধানমন্ত্রী

টিকাবিরোধী বিক্ষোভের মধ্যেই করোনার টিকাদান শুরু করলো অস্ট্রেলিয়া। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসনকে কোভিড-নাইনটিনের টিকা দেওয়ার মধ্য দিয়ে আজ রোববার থেকে এ কর্মসূচি শুরু হয়েছে। আগামীকাল সোমবার থেকে অস্ট্রেলিয়ায় গণ টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আজ রোববার সকালে সিডনির একটি প্রবীণ নিবাসে ৮৪ বছর বয়সী এক নারীকে টিকাদানের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা হয়। এরপরই ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনার ভ্যাকসিন নেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। তাঁর টিকা নেওয়ার প্রক্রিয়া টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

বলা হচ্ছে, টিকাবিরোধী মনোভাব ও ভয়-ভীতি দূর করে আস্থা ফেরাতে অস্ট্রেলিয়ায় সোমবার থেকে শুরু হতে যাওয়া টিকাদান কর্মসূচি শুরুর আগের দিন টিকা নিলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

মরিসনের পাশাপাশি করোনার টিকা নিয়েছেন দেশটির প্রধান নার্স অধ্যাপক অ্যালিসন ম্যাকমিলান। একই দিনে টিকা নিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধান মেডিকেল অফিসার পল কেলিও।

মার্চের মধ্যে ৪০ লাখ মানুষকে করোনার টিকার আওতায় আনার পরিকল্পনা করেছে অস্ট্রেলীয় সরকার। শুরুতে অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিচ্ছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, প্রবীণ জনগোষ্ঠী ও তাদের দেখভালকারী এবং সীমান্তরক্ষীরা।

তবে অস্ট্রেলিয়ার রাজপথের চিত্র বলছে করোনার টিকায় আস্থা নেই অস্ট্রেলিয়ার নাগরিকদের একাংশের। মেলবোর্ন, সিডনি, ব্রিসবেনসহ কয়েকটি শহরে টিকার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করে বিরোধীরা। স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত না করেই সাধারণ মানুষের ওপর টিকা প্রয়োগের অভিযোগ করেছে বিক্ষোভকারীরা।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনিতে জড়ো হয়ে টিকাদান কর্মসূচির প্রতি অনাস্থা জানিয়েছে হাজারো অসি। করোনাভাইরাস মিডিয়ার তৈরি বলেও অভিযোগ করে তারা।

এছাড়াও গান গেয়ে আর নেচে প্রতিবাদ জানিয়েছে কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিজবেনের অসিরাও। ভ্যাকসিনকে বিষের সঙ্গে তুলনা করেছে তারা।

ভিক্টোরিয়ার মেলবোর্নে টিকাদানবিরোধী সমাবেশ রুখতে অশ্বারোহী পুলিশ মোতায়েন করা হয়েছিল। কয়েকজন বিক্ষোভকারীকে আটকও করেছে পুলিশ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন অস্ট্রেলিয়ায় | বিক্ষোভের | মধ্যেই | টিকাদান | শুরু | টিকা | নিলেন | প্রধানমন্ত্রী