আর্কাইভ থেকে জাতীয়

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ শুরু

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ শুরু

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ষষ্ঠ ধাপে স্থগিত ৯টি পৌরসভার ভোটগ্রহণ। 

সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা চলবে এই ভোটগ্রহণ। তবে এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের ৪৪ প্রার্থী বিজয়ী হয়েছেন।

পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সবগুলো পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হচ্ছে।

এর আগে রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ’নির্বাচনী উপকরণ জেলায় পৌঁছে গেছে। প্রশিক্ষণ হয়েছে। মাঠে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। সাধারণ ভোটকেন্দ্রে ১১ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৩ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ৮১ জন নির্বাহী ও ৯ জন বিচারিক হাকিমসহ র‌্যাব, বিজিবির সদস্যদের মোতায়েন করা হয়েছে। তিনটি পৌরসভায় মেয়র প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।’ 

১৬০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) মধ্যে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৪৪টিতে । তবে অন্যপদগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টিতেই ভোট হবে। এর মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসি জানিয়েছে, প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ২২ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২ জন নির্বাহী হাকিম ও ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন নির্বাচনী অপরাধসহ অন্যান্য অপরাধের সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে। এ ছাড়া র‍্যাব, বিজিবি, কোস্ট গার্ডের সদস্যও মোতায়েন করা হয়েছে। নির্বাচন কমিশন যে প্রস্তুতি নিয়েছে তাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। ইতোমধ্যেই ৩০ শতাংশ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হয়েছেন। 

ইসির সূত্র জানায়, দেশে প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ১ এপ্রিল তা স্থগিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ২১ জুন ২০৪টি ইউনিয়নে নির্বাচন হয়েছিল। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। তবে প্রার্থী মারা যাওয়ায় ৫টি, মামলাজনিত কারণে ১টি এবং আবহাওয়াজনিত দুর্যোগের কারণে ১টি ইউপিতে আপাতত ভোট হচ্ছে না। সেই হিসেবে খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ১৬০ ইউপি এবং ৯টি পৌরসভায় ভোট হবে আগামীকাল ২০ সেপ্টেম্বর। এ ছাড়া ৯টি পৌরসভার সব কটিতে এবং ১৬০ ইউপির মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ হবে।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন ১৬০ | ইউপি | ও | ৯ | পৌরসভায় | ভোটগ্রহণ | শুরু