আর্কাইভ থেকে ফুটবল

এলিটাকে নিয়ে সাফ চ্যাম্পিয়নশীপের প্রাথমিক দল

এলিটাকে নিয়ে সাফ চ্যাম্পিয়নশীপের প্রাথমিক দল

সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের বাংলাদেশ দল ঘোষণার মধ্য দিয়ে জাতীয় দলের হেড কোচের দায়িত্ব বুঝে নিলেন অস্কার ব্রুজন। তবে খুব বেশি আশা দেখাচ্ছেন না তিনি। বাস্তবতা মেনে প্রত্যাশার আহবান জানিয়েছেন। কাল থেকে অনুশীলন শুরু হবে। কোচিং স্টাফের একজন বাদে সবাই বসুন্ধরা কিংসের।

নতুন পরিচয়ে ফুটবল ভবনে অস্কার ব্রুজনের আসা। হেড কোচ হওয়া, দায়িত্বের মেয়াদ, বসুন্ধরার অনুমতি, কোচিং স্টাফ নিয়ে যে অনিশ্চয়তা ছিলো তার সবকিছুই কেটে গেছে।

তাই হাতে উঠলো লাল-সবুজের জার্সি। বাংলাদেশের ২২তম বিদেশি হেড কোচ এই স্প্যানিয়ার্ড।

তবে নতুন দায়িত্বে খুব বেশি আশার কথা শোনাতে পারছেন না। হেড কোচ অস্কার ব্রুজন বলেন, সাফ চ্যাম্পিয়নশিপকে ঘিরে খুব বেশি প্রত্যাশা না করাই ভাল। বাংলাদেশের যতটা সামর্থ্য আছে সেটা নিয়েই ভাবতে হবে। আমাদের চান্স ফিফটি ফিফটি।

নিজেই ঘোষণা করলেন ২৬ সদস্যের দল। মালদ্বীপ অভিযানে দেশ ছাড়ার আগে পাঁচদিনের অনুশীলন শেষে বাদ পড়বেন তিনজন। নতুন শিষ্যদের সবাই চেনা হলেও, দশজন তার অধীনেই খেলেছে ক্লাব দলে। আবাহনীর ৫ আর সাইফের চার ফুটবলার ডাক পেয়েছেন। দুজন চট্টগ্রাম আবাহনীর, একজন করে শেখ জামাল, মোহামেডান, শেখ রাসেল, মুক্তিযোদ্ধা ও উত্তর বারিধারার।

জাতীয় দলে ফিরেছেন গোলরক্ষক শহীদুল আলম সোহেল, জুয়েল রানা, টুটুল হোসেন বাদশা।

প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন নাইজেরিয়ান নাগরিকত্ব ছেড়ে বাংলাদেশ পাসপোর্ট নেয়া এলিটা কিংসলে। যদিও ফিফা থেকে এখনো তার খেলার অনুমোদন মেলেনি।

বসুন্ধরা কিংসের পুরো কোচিং স্টাফকে জাতীয় দলের অন্তর্বর্তী দায়িত্বে নিয়ে এসেছেন সঙ্গী করে। শুধু ইভান রাজলগ পুরনোদের মধ্যে থাকবেন অতিরিক্ত ট্রেনার হয়ে।

সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকেই বড় বাধা মেনে অস্কার বলেন, মালদ্বীপ ও নেপালের সাথে ভাল খেলার সামর্থ্য আছে। তবে ভারতের বিপক্ষে ম্যাচ কঠিন হবে। গত ক’বছরে তাদের ঘরোয়া ফুটবল কাঠামো অনেক শক্তিশালী হয়েছে।

তাই বলে হতাশ না হয়ে নতুন কিছু করে দেখাতে চান নতুন কোচ। অস্কার বলেন, আমি খেলার ধরণে কিছুটা পরিবর্তন আনবো। তবে সেটা কি এখনই বলছি না।

শীর্ষ তিন ক্লাবের ফুটবলারদের বাদে বাকিদের ফিটনেস নিয়ে কাজ করাই হবে প্রথম চ্যালেঞ্জ।

এস 

এ সম্পর্কিত আরও পড়ুন এলিটাকে | নিয়ে | সাফ | চ্যাম্পিয়নশীপের | প্রাথমিক | দল