আর্কাইভ থেকে দেশজুড়ে

ফুলবাড়ীতে তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত

ফুলবাড়ীতে তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত

কুড়িগ্রামের ফুলবাড়ীতে গত এক সপ্তাহ ধরে চলছে প্রখর তাপ প্রবাহ। সূর্যের প্রচণ্ড তাপে উপজেলা জুড়ে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। এদিকে অনাবৃষ্টি ও সঠিক সময়ে সেচ দিতে না পাড়ায় প্রচণ্ড তাপদাহে আমন ও রবি ফসলেরও ব্যাপক ক্ষতির আশংকা করছেন প্রান্তিক কৃষকেরা। 

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে তাপমাত্রা বাড়তে থাকায় জনজীবনে উঠেছে চরম হাঁস ফাঁস। তীব্র রোদ-গরমে দিনমজুরদের পক্ষে মাঠ-ঘাটে কাজ করা কঠিন হয়ে পড়েছে।  

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে বৃষ্টির দেখা না পেয়ে উচু এলাকার আমন ও সবজি ক্ষেতের চাষিরা দুচিন্তায় পড়েছে কৃষকেরা। অনেকেই বৃষ্টির অপেক্ষা না করেই শ্যালো মেশিন ও সেচ যন্ত্র দিয়ে আমন ক্ষেতসহ আগাম শীতকালীন সবজি ক্ষেতে পানি দিচ্ছেন। 

কুরুষা ফেরুষা গ্রামের কৃষক সিদ্দিক মিয়া জানান, এক সপ্তাহ থেকে বৃষ্টির দেখা নেই। তাই বাধ্য হয়ে সেচ যন্ত্র দিয়ে আমন ও সবজি ক্ষেতে পানি দিচ্ছি। শুধু সিদ্দিক মিয়া নন, বিভিন্ন এলাকার প্রান্তিক চাষিরা উৎপাদিত ফসল রক্ষার্থে শ্যালো মেশিন ও সেচযন্ত্র দিয়ে উচু এলাকার আমন ক্ষেত ও সবজি ক্ষেতে পানি দিচ্ছেন। 

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া ও  কৃষি পর্যবেক্ষণাগাড়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র রায় জানান, গেল কয়েকদিন থেকে তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। শুক্রবার বিকেল তিনটায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এরকম তাপমাত্রা আরও চার-পাঁচ দিন থাকলেও ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা নেই। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ফুলবাড়ীতে | তীব্র | তাপদাহে | জনজীবন | বিপর্যস্ত