আর্কাইভ থেকে বাংলাদেশ

রানীর চেয়েও ছোট গরু টুনটুনি (ভিডিও)

রানীর চেয়েও ছোট গরু টুনটুনি (ভিডিও)

আবারো বিশ্ব রেকর্ড রানীর চেয়েও ছোট গরুর সন্ধান মিললো। ছোট এই গরুর সন্ধান মিলেছে গাজীপুরের শ্রীপুরে। টুনটুনি নামে ১৩ মাস বয়সী গরুটি’র ওজন ২৩ কেজি। উচ্চতা মাত্র ২২ ইঞ্চি। গরুটি দেখতে কৃষক আবুল কাশেমের বাড়িতে প্রতিদিন ভীড় করছেন উৎসুক মানুষ। 

গাজীপুরের শ্রীপুরের আড়ালিয়া ভিটার কৃষক আবুল কাশেম। কৃষির কাজের জন্যই তিনি পালন করেন গরু। টুনটুনি তার একটি গাভীর নবমতম বাছুর। সেই গাভীল আগের সবগুলো বাছুর স্বাভাবকি হলেও টুনটুনি হয়েছে খাটো।  

জন্মের সময় বাছুরটি দেখতে অনেকটা খরগোশ আকৃতির ছিল। ছোট হওয়া প্রথম মাসখানেক কোলে নিয়ে মায়ের দুধ খাওয়াতে হতো। এরপর লাফিয়ে লাফিয়ে মায়ের দুধ খেতে পারতো। তবে ৬ মাসের পর থেকে বাছুরটি আর বাড়ছে না।  

১৩ মাস বয়সী গরুটির ওজন বর্তমানে ২৩ কেজি এবং উচ্চতা ২২ ইঞ্চি। যা আশুলিয়ার গরু রানীর চেয়েও ছোট। বিষয়টি জানাজানি হাওয়ার পর প্রতিদিন বহু মানুষ আসছেন গরুটি দেখতে। 

গরুটিকে টুনটুনি নামে ডাকলে সাড়া দিত তবে বাড়িতে প্রতিদিন দর্শণার্থী ভিড় দেখে ভীতি হয়ে পরেছে টুনটুনি। কৃষক আবুল কাশেম টুনটুনিকে নিজের সন্তানের মতো পরম মমতায় আগলে রাখেন 

শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রুকুনুজ্জামান, জানান, খর্বাকৃতির গরুটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিবে। 

উল্লেখ্য দেশী জাতের বাছুর ১৫ থেকে ২০ কেজি ওজন নিয়ে জন্মায়। আর এক বছরে ওজন দাঁড়ায় ৮০ থেকে একশ’ কেজি। কিন্তু এ গরুটির ক্ষেত্রে উচ্চতা এবং ওজন কোনটিই বাড়েনি। 

কৃষক আবুল কাশেমের কাছে, টুনটুনি নিজের সন্তানের মতো। তাইতো গরুটিকে পরম মমতায় আগলে রাখেন তিনি। 

 

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন রানীর | চেয়েও | ছোট | গরু | টুনটুনি | ভিডিও