আর্কাইভ থেকে বাংলাদেশ

বাহরাইনে শেষ হলো দুর্গোৎসব (ভিডিও)

বাহরাইনে শেষ হলো দুর্গোৎসব (ভিডিও)

প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট বাহরাইন নাঈম শাখার উদ্যোগে আয়োজিত শারদীয় দুর্গোৎসব। 

শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে করোনাভাইরাস থেকে বিশ্বের মুক্তির প্রার্থনা করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। স্বাস্থ্যবিধির কারণে এবার বিসর্জনের পরিসর ছোট করা হয়।

দোলায় চড়ে মর্ত্যে আসা দেবী দুর্গার বিদায়ের সুর। দর্পণ বিসর্জন আর দেবী আরাধনায় শেষ হলো দশমীর আচার-অনুষ্ঠান। কোভিড পরিস্থিতির কারণে ছিল না উৎসবের বড় আকর্ষণ সিঁদুর খেলার আয়োজন। দেবীর চরণে সিঁদুর দিয়ে জগতের কল্যাণ চাইলেন ভক্তরা। 

মহামারিকে সামলে পূজার আয়োজন করা চ্যালেঞ্জিং ছিলো বলে জানায় পূজা কমিটি করোনা ভাইরাসের কারণে এবার বিজয়া-শোভাযাত্রাসহ জনসমাগম না করায় বিসর্জনে তেমন আয়োজন রাখেননি আয়োজকরা।

এর আগে (১৫ অক্টোবর) শুক্রবার সকালে দেবীর মহাদশমী বিহিতপূজা অনুষ্ঠিত হয়। এর পরপরই বিবাহিত হিন্দু নারীরা দেবীর চরণ থেকে সিঁন্দুর তোলা ও একে অপরকে পড়িয়ে দেয় এবং মঙ্গল কামনা করে এর সাথে চলে শারদীয়ার শুভেচ্ছা বিনিময় পরে মিষ্টি দিয়ে বিদায় জানানো হয় মাতৃ প্রতিমাকে। প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়েছে ৫ দিন ব্যাপী এই শারদীয় দূর্গোৎসব ।

&;

এ সম্পর্কিত আরও পড়ুন বাহরাইনে | শেষ | হলো | দুর্গোৎসব | ভিডিও