আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্যর্থতা ঢাকতেই ভীতিকর পরিস্থিতি তৈরি করছে সরকার : রিজভী

ব্যর্থতা ঢাকতেই ভীতিকর পরিস্থিতি তৈরি করছে সরকার : রিজভী

কুমিল্লার ঘটনায় বিএনপি দায়ী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদের এমন বক্তব্যের জবাব দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। 
রিজভী বলেছেন, মেডিকেল সায়েন্সে ডিমেনশিয়া নামে একটি কথা রয়েছে। দুইদিন আগে বা দুই ঘণ্টা আগে আমি যা বলেছিলাম তা ভুলে গেছি। এই ডিমেনশিয়া বা স্মৃতিভ্রমের মধ্যে পড়েছেন ওবায়দুল ও হাছান মাহমুদরা। তারা ডিমেনশিয়ায় ভুগছেন। গত পরশু যা বলেছেন আজ তার উল্টো কথা বলছেন।

সোমবার (১৮ অক্টোবর) দুপুরে জিয়াউর রহমান ফাউন্ডেশনের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, অত্যন্ত কৃত্রিমভাবে সারাদেশে এ অবস্থা সৃষ্টি করা হয়েছে। নৈরাজ্যকর, ভয়-ভীতিকর এই পরিস্থিতি তৈরি করেছে সরকার। 

করোনার ব্যর্থতা, মানুষকে সুচিকিৎসা দিতে না পারা, মানুষের খাদ্য নিশ্চিত করতে না পারা, মানুষের জীবনের নিরাপত্তা না দেওয়া ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি- এসব  মোকাবিলা করতে না পারায় আজ কৃত্রিমভাবে কুমিল্লার ঘটনা ঘটানো হয়েছে। সরকারের এসব ব্যর্থতা যেন মানুষ আলোচনা করতে না পারে সেজন্য এসব ঘটনা। ঘোলা পানিতে মাছ শিকারের ন্যায়। 

তিনি বলেন, জনগণের দৃষ্টি অন্যদিকে সরাতে এমন কোনো অমানবিক কাজ নেই যা সরকার করছে না।

রিজভী আরো বলেন, আজ এদেশে মানুষের নিরাপত্তা নেই। সংখ্যালঘুরা নিরাপদ জীবনযাপন করতে পারছেন না। উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে তারা জীবনযাপন করছেন। আজ যারা সরকারের আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা বিভাগ তারা বিএনপির নেতাকর্মীরা পাতালে থাকলেও তাদের খুঁজে বের করে মামলা দিয়ে কারাগারে পাঠাচ্ছে। আর কুমিল্লা, হাজীগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে এত বড় একটা ঘটনা ঘটলো সরকারের গোয়েন্দা সংস্থা কিছুই বলতে পারলো না।

সরকারের মন্ত্রীরা একের পর এক আজেবাজে কথা বলছেন। সমাজের মধ্যে বিভেদ-বিভাজন সৃষ্টি করছেন মিথ্যাচার করে বলেন রিজভী।  

রিজভী বলেন, বিএনপি জন্মলগ্ন থেকে জনগণের পক্ষে, বিএনপি মানুষের পক্ষে কাজ করছে। জিয়াউর রহমানের যে আদর্শ সেই ১৯ দফাকে ধারণ করেই জিয়াউর রহমান ফাউন্ডেশন তাদের মানবসেবামূলক কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, মানবসেবা আদর্শ হিসেবে নিয়ে জিয়াউর রহমান ফাউন্ডেশন ঝড়, বন্যা, জলোচ্ছ্বাসে বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দুস্থদের কাছে ছুটে যায়। করোনার সময়ও ঢাকাসহ সারা বাংলাদেশে জিয়াউর রহমান ফাউন্ডেশন খাদ্য বিতরণ করেছে, অক্সিজেন দিয়েছে। এজন্য আমি তাদের মঙ্গল ও সাফল্য কামনা করি।

এসময় জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ, প্রকৌশলী উমাশা উমায়ন মনি চৌধুরী, স্বেচ্ছাসেবক দলের সরদার মো. নূরুজ্জামানসহ অনেকেই উপস্থিত ছিলেন।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন ব্যর্থতা | ঢাকতেই | ভীতিকর | পরিস্থিতি | তৈরি | করছে | সরকার | | রিজভী