আর্কাইভ থেকে বাংলাদেশ

সুপার টুয়েলভে ভারত পাকিস্তানকে পেলো স্কটল্যান্ড

সুপার টুয়েলভে ভারত পাকিস্তানকে পেলো স্কটল্যান্ড

স্বাগতিক ওমানকে ৮ উইকেটে পরাজিত করে টি-টোয়েন্টির বিশ্বকাপের প্রথম পর্বের বি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে উত্তীর্ণ হয়েছে স্কটল্যান্ড। সুপার টুয়েলভে তারা প্রতিপক্ষ হিসেবে পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও গ্রুপ এ’র রানার্সআপ দলকে পেলো। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ ৮৪ রানের বিশাল ব্যবধানে পাপুয়া নিউগিনিকে পরাজিত করে। সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও গ্রুপ এ’র চ্যাম্পিয়ন দলকে পেলো। 

বৃহস্পতিবার (২১ অক্টোবর) মাস্কাটের আল আমেরাত স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক ওমানের অধিনায়ক জিসান মাকসুদ। বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। 

ওমানের দেয়া ১২৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৩৩ রান করে মুন্সী ১৯ বলে ২২ রান করে ফাইয়য়াজ বাটের বলে যতিন্দরকে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর অধিনায়ক কাইল কোয়েতজা উইকেটকিপার ম্যাথিউ ক্রসকে নিয়ে দলীয় স্কোর ৭৫ পর্যন্ত নিয়ে যান। খাওয়ার আলীর বলে বোল্ড হওয়ার আগে ২৮ বলে ৩ ছয় ও ২ চারে ৪১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। ম্যাথিউ ক্রস তৃতীয় উইকেটে রিচি বেরিংটনকে নিয়ে ম্যাচ শেষ করেন। ম্যাথিউ ক্রস ২৬ রানে ও বেরিংটন ২১ বলে ৩ ছয় ও ১ চারের সাহায্যে ৩১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

ওমানের হয় ফাইয়য়াজ বাট ও খাওয়ার আলী প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

এর আগে টস জিতে স্বাগতিক ওমান ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। স্কটিশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৩ রানেই ২ উইকেট হারিয়ে নিজেদের খুঁতে থাকে ওমান। রানের খাতা খোলার আগেই ফেরেন যতিন্দর সিং। এরপরই ৩ রান করে বিদায় নেন ক্যাশপ প্রজাপতি। ওপেনার ইলিয়াস দলের ইনিংস মেরামতের চেষ্টা করলেও কিছু দূর যাওয়ার পর মাইকেল লিস্কের শিকার হয়ে ফেরেন। বেশি দূর যেতে পারেননি মোহাম্মদ নাদিমও (২৫) রান। দুজনের বিদায়ের পর দলের ইনিংসকে টানেন অধিনায়ক জিশান মাকসুদ। শেষ ওভারে বিদায় নেয়ার আগে করেছেন ৩০ বলে ৩৪ রান। তাতে ওমানের সংগ্রহ ১২২ রানে গিয়ে ঠেকে।

স্কটিশ বোলারদের মধ্যে জশ ডেভি শিকার করেছেন তিন উইকেট। মাইকেল লিস্ক, সাফিয়ান শরীফের দখলে গেছে দুটো করে উইকেট। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন সুপার | টুয়েলভে | ভারত | পাকিস্তানকে | পেলো | স্কটল্যান্ড