আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে পেট্রোল-ডিজেলের দাম কমল

ভারতে পেট্রোল-ডিজেলের দাম কমল

ভারতে দীর্ঘদিন ঊর্ধ্বমূখী থাকার পর পেট্রল ও ডিজেলের দাম কমিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতি এ তথ্য জানানো হয়।

সরকারের এই সিদ্ধান্তে  দীপাবলি ও কালীপূজার দিন থেকেই পেট্রোল ও ডিজ়েলের দাম ৫ রুপি ও ১০ রুপি করে কমছে। বৃহস্পতিবার কলকাতায় আইওসির পাম্পে লিটার প্রতি পেট্রোলের দাম ৫.৮২ রুপি কমে হলো ১০৪.৬৭ রুপি। ডিজ়েলের দাম ১১.৭৭ রুপি কমে হল ৮৯.৭৯ রুপি।

 আসন্ন দীপাবলী উৎসব উপলক্ষ্যে জনগণের প্রতি ‘উপহার’ হিসেবে শুল্ক হ্রাসের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

ভারতে ২০১৯ সাল থেকে বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। ২০১৯ সালে প্রথমবার পেট্রোলের দাম লিটার প্রতি বাড়ে ২৬ রুপি। পরের বছর ২০২০ সালে তা আরো বেড়ে পৌঁছায় ৩৪ রুপিতে।

একই সময়ে, ২০১৯ সালে লিটারপ্রতি বাড়ে ২৫ রুপি এবং পরের বছর তা আরও বেড়ে পৌঁছায় ২৯ দশমিক ৫ রুপিতে।

কেন্দ্রীয় সরকারের এই নতুন পদক্ষেপের পর ভারতের খুচরা বাজারে প্রতি লিটার পেট্রোল ও ডিজেল কত দামে বিক্রি হবে, তা অবশ্য জানাতে পারেনি এনডিটিভি।

তবে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভারতের বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর তীব্র সমালোচনার পরই শুল্ক কমানোর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সাম্প্রতিক এক টুইটবার্তায় রাহুল গান্ধী বলেন, পেট্রোল-ডিজেলের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে কেন্দ্রীয় সরকার দেশজুড়ে ‘কর চাঁদাবাজি’ করছে। সরকারকে ‘পকেটমার’ বলেও টুইটবার্তায় উল্লেখ করেন রাহুল।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রের খবর, জ্বালানিতে শুল্ক কমানোর ফলে চলতি অর্থ বছরে মোদি সরকার প্রায় ৫৫ হাজার কোটি রুপি রাজস্ব হারাতে চলেছে বলে অনুমান। কেন্দ্রের সিদ্ধান্তের পরে এনডিএ শাসিত সাতটি রাজ্য- বিহার, অসম, কর্নাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর ও উত্তরপ্রদেশ পেট্রোলে ১ রুপি ৩০ পয়সা থেকে শুরু করে ৭ রুপি এবং ডিজ়েলে ১ রুপি ৯০ পয়সা থেকে ৭ রুপি পর্যন্ত ভ্যাট বা শুল্ক কমিয়েছে। ফলে ওই রাজ্যগুলিতে তেলের দাম কমেছে। উত্তরাখণ্ড সরকার পেট্রোলের দাম ২ রুপি কমানোর কথা বললেও ডিজ়েল নিয়ে কিছু বলেনি। হিমাচল প্রদেশ জানিয়েছে, দাম কমাচ্ছে তারাও।

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | পেট্রোলডিজেলের | দাম | কমল