আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশেষ পরীক্ষার দাবিতে সরকারি ৭ কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ

বিশেষ পরীক্ষার দাবিতে সরকারি ৭ কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ

বিশেষ পরীক্ষার দাবিতে কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুর ১টার দিকে ঢাকা কলেজ থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে এসে সড়ক অবরোধ করেন সাত কলেজের শতাধিক শিক্ষার্থী।

হঠাৎ নীলক্ষেত মোড় অবরোধের ফলে মুহূর্তের মধ্যে চারটি গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এরপর থেকে মিরপুর রোডের সায়েন্সল্যাবরেটরি থেকে নীলক্ষেত পর্যন্ত সড়কের উভয় পাশ এবং আজিমপুর থেকে নীলক্ষেত পর্যন্ত সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ রয়েছে। বাস আটকা পড়ায় যাত্রীরাও পড়েছেন চরম ভোগান্তিতে।

আবুল হাসান নোমান নামে এক যাত্রী বলেন, অফিসের কাজে দ্রুত গুলিস্তান যাওয়ার জন্য বাসে উঠেছিলাম। কিন্তু অবরোধের কারণে আধা ঘণ্টার বেশি সময় ধরে বসে আছি। কর্মসূচির কথা জানলে এই রোডে আসতাম না।

ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা নীলক্ষেত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়মুখী সড়কে ডাইভারশন দিয়ে যান চলাচল কিছুটা সচল রাখার চেষ্টা করছেন।

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স. ম. কাইয়ুম বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। তাদের সমস্যার কথাও শুনেছি। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাত কলেজ প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে। 

তবে আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, এই মুহূর্তে বিশেষ পরীক্ষার ঘোষণা ছাড়া তারা ঘরে ফিরবেন না।

ঢাকা কলেজের শিক্ষার্থী বলেন, অনার্স শেষ করার নির্ধারিত সময় অনেক আগেই শেষ হয়ে গেছে। আমরা চাচ্ছি না আরও সময় ব্যয় করতে। বিপুল পরিমাণ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। কী কারণে এত শিক্ষার্থী অকৃতকার্য হলো তার উত্তর প্রশাসনের কাছে নেই।

তিনি বলেন, এখন আমাদের দাবি হলো, বিশেষ পরীক্ষার তারিখ দ্রুত ঘোষণা করে পরীক্ষা নিয়ে জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হোক। নয়তো আমাদের এই আন্দোলন চলবে। 

এ সম্পর্কিত আরও পড়ুন বিশেষ | পরীক্ষার | দাবিতে | সরকারি | ৭ | কলেজের | শিক্ষার্থীরা | বিক্ষোভ