আর্কাইভ থেকে বাংলাদেশ

সেমিতে অজি ও কিউইরা যেখানে মিলেমিশে একাকার

সেমিতে অজি ও কিউইরা যেখানে মিলেমিশে একাকার

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া। বিজয়ীর নাম। ইংল্যান্ড-পাকিস্তান, পরাজিত দল। ড্যারিল মিচেল-ম্যাথু ওয়েড; নায়ক। ক্রিস ওকস-শাহীন শাহ আফ্রিদি; বোলার। জনি বেয়ারস্টো-হাসান আলী; খলনায়ক। দুই সেমিফাইনালে দুই দলের জয়-পরাজয়ে এমন কত-শত মিল যে আছে। একটু মিলিয়ে নিন। 

আবুধাবি থেকে দুবাই। দূরত্বটা ১৪০ কিলোমিটার হলেও প্রতিবেশি দু’দেশ নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার কি দারুণ মিল। দু'দিন দুই সেমিফাইনালে অনেক পুনরাবৃত্তি দেখেছে বিশ্ব।

শেষ থেকেই হোক শুরু। উৎসবে বাধনহারা, বাধভাঙ্গা অজি। কিউইদের দেখেই কি তবে এমন উদযাপন? পরিমিতিবোধ আর ভদ্রতার চূড়ান্ত চর্চাকারীরা ভেঙেছে নিজেদের বৃত্ত।

ভাঙবেই বা না কেন? খাদের কিনার থেকে যেভাবে ছিনিয়ে এনেছে জয়, তাতেই নিয়মের আগল খুলে আবেগাপ্লুত দুই দল। লক্ষ্যটাও ছিলো কাছাকাছি। নিউজিল্যান্ডের সামনে ১৬৭। ঠিক দশ রান বেশি অস্ট্রেলিয়ার। শেষ দু’ওভারে পাহাড়সম চাপ। প্রথম সেমি জিততে চাই ২০ রান। দ্বিতীয়তে ২২।

কিন্তু ঠিক এক ওভার বাকি থাকতেই সব শেষ। মিশন একমপ্লিশড। দু’ম্যাচেই একই অবস্থা। জয়-পরাজয়ের ব্যবধানটাও ৫ উইকেটের।

ব্ল্যাকক্যাপদের নায়ক ড্যারিল মিচেল। ১৯তম ওভারে ২০ রানের ১৯ তার ব্যাটে। আর অস্ট্রেলিয়ার হিরো ম্যাথু ওয়েড। ২২ রানের বিশে বিষাক্ত পাকিস্তান। দু’জনের ইনিংসেই ছয় চারটি করে।

ব্যাটসম্যানদের কৃতিত্বের বিপরীতে বোলারদের কথাটা একটু ভাবুন। ক্রিস ওকস আর শাহীন শাহ আফ্রিদি। বিশ্বের সেরা দু’পেসার। দলকে হারিয়ে রিক্ত, শূণ্য।

তাদের খলনায়ক বলা অন্যায় হবে। তবে জনি বেয়ারস্টো আর হাসান আলী নিজেদের তা ভাবতেই পারেন। একজন প্রানান্ত চেষ্টায় ক্যাচ ধরেও বাউন্ডারি লাইন ছুঁয়ে ফেলায় আর আরেকজন ক্যাচ ফেলে।

টস জেতা আর রান তাড়া করায় মিলে মিশে একাকার দু দল। এক ম্যাচ হেরে, গ্রুপ রানার্সআপ হয়ে সেমিতে আসাতেও মিল। টুর্নামেন্টের টপ দুই ফেভারিটকেও বিদায়ে সমানে সমান।

ওহ হো। বাংলাদেশের কাছে সিরিজ হেরে বিশ্বকাপ খেলার কথাও নিশ্চয় আপনি মিলিয়ে নিচ্ছেন এতসব মিলের ভিড়ে। কিন্তু এবার সমান্তরালের সেই সুতো ছিন্ন করার পালা। কে করবে? প্রথম শিরোপা জিতে কে এগিয়ে যাবে?

এস

এ সম্পর্কিত আরও পড়ুন সেমিতে | অজি | ও | কিউইরা | যেখানে | মিলেমিশে | একাকার