আর্কাইভ থেকে বাংলাদেশ

মাস্ক খুলে ঘুরে বেড়ানোর সময় এখনও হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

মাস্ক খুলে ঘুরে বেড়ানোর সময় এখনও হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ভালো হলেও এখনও মাস্ক খুলে ঘুরে বেড়ানোর সময় হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 
স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, করোনা নিয়ে এখনও হুমকিতে আছি। তবে অন্য দেশের তুলনায় বাংলাদেশের করোনা পরিস্থিতি ভালো। এ ভালো অবস্থা ধরে রাখতে হবে।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে মৃগীরোগ চিকিৎসার গাইড লাইনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে আছে। তবে এখনো মাস্ক খুলে ঘোরা ফেরা করার সময় আসেনি। মাস্ক পরতে হবে। নয়তো ১০ থেকে ১৫ দিনেই বদলে যেতে পারে পুরো চিত্র। তাই সাবধানে থাকতে হবে। এই ভালো পরিস্থিতি ধরে রাখতে হবে।

টিকা প্রসঙ্গে তিনি মন্ত্রী বলেন, আগামীতে আরও বড় আকারের ভ্যাকসিন দেওয়া হবে। ২৫ শতাংশ মানুষ ২ ডোজ করোনা টিকা পেয়েছেন। এ পর্যন্ত দেশের ৪০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এটা চলতে থাকবে।

মৃগী রোগীদের চিকিৎসা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিউরো সমস্যায় যারা পড়েন তাদের জন্য নিউরোসায়েন্স ইনস্টিটিউট তৈরি করা হয়েছে। নাক, কান গলা ইনস্টিটিউট করা হয়েছে। আমরা মনে করি ইপিলিপসি রোগীদের জন্যও আধুনিক প্রতিষ্ঠান করার জন্য কাজ করবো।

দেশে ২০ লাখ অটিস্টিক শিশু আছে জানিয়ে মন্ত্রী বলেন, মৃগী রোগ নিয়ে গ্রামে একসময় অনেক ভুল ধারণা ছিল। বলতো ভূতে ধরেছে। কিন্তু এটা ভুল ধারণা। গর্ভবতী মা যদি আঘাতপ্রাপ্ত হয় বা ডেলিভারির সময় মায়ের অক্সিজেন স্বল্পতা দেখা দিলে বাচ্চাদের এ সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা.  মো. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য শিক্ষা) আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিসিপিএস সভাপতি অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদসহ আরো অনেকে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন মাস্ক | খুলে | ঘুরে | বেড়ানোর | সময় | এখনও | হয়নি | স্বাস্থ্যমন্ত্রী