আর্কাইভ থেকে ক্রিকেট

ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন, উন্নতি মুশফিক-তাইজুলেরও

ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন, উন্নতি মুশফিক-তাইজুলেরও

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ৮ উইকেটের বিশাল পরাজয়ের মুখ দেখেছে বাংলাদেশ। ব্যাটারদের ব্যর্থতায় পাওয়া এই হারেও ক্ষুদ্র ক্ষুদ্র কিছু অর্জন পেয়েছে স্বাগতিকরা। যার অংশ হিসেবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সবশেষ ঘোষিত র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে লিটন কুমার দাস-মুশফিকুর রহিমদের।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন লিটন। খেলেন ১১৪ রানের নান্দনিক ইনিংস। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ৫৯ রান। দুটি ইনিংসেই দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক এই ব্যাটার। ২০২১ সালে ছয় টেস্টে ৫৪.৩০ গড়ে লিটনের সংগ্রহ ৫৪৩ রান। একটি সেঞ্চুরির পাশাপাশি তিনি ফিফটি করেছেন পাঁচটি।

সাদা পোশাকে ধারাবাহিকতার পুরষ্কার পেলেন লিটন। বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে ২৪ ধাপ এগিয়েছেন লিটন। ৫৯৭ রেটিং নিয়ে এই ক্রিকেটারের বর্তমান অবস্থান ৩১ নম্বরে। 

র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও। চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে খেলেছিলেন ৯১ রানের ইনিংস। যদিও বা দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন ১৬ রানে। এই ক্রিকেটার তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৯ নম্বরে।

বোলিং র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। দুই ধাপ এগিয়ে তিনি অবস্থান করছেন ২৩ নম্বরে। পাকিস্তানের প্রথম ইনিংসে ৭ উইকেটসহ ম্যাচে মোট ৮ উইকেট দখল করেন তিনি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ক্যারিয়ার | সেরা | অবস্থানে | লিটন | উন্নতি | মুশফিকতাইজুলেরও