আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়: সমাজকল্যাণমন্ত্রী

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়: সমাজকল্যাণমন্ত্রী

প্রতিবন্ধীদের যথাযথভাবে পরিচর্যা করলে তারা সম্পদে পরিণত হবে বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি বলেন তারা সমাজের বোঝা নয়। 

শুক্রবার (৩ ডিসেম্বর) ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতার।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যেসব কর্মসূচি গ্রহণ করেছেন সেগুলো সফলভাবে বাস্তবায়ন করতে হবে। 
যথাযথ প্রশিক্ষণ ও সহযোগিতা করলে প্রতিবন্ধী ব্যক্তিরা সম্পদে পরিণত হবে। এবং তারা দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে।

এ সময় তিনি বাংলাদেশকে একটি প্রতিবন্ধীবান্ধব দেশ বিনির্মাণে সরকারের সঙ্গে কাজ করার জন্য উন্নয়ন সহযোগী, বেসরকারি সংস্থাসহ প্রতিবন্ধিতা নিয়ে যারা কাজ করতে আগ্রহী সবাইকে ধন্যবাদ জানান এবং সহযোগিতা করারও আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচিগুলো সফলভাবে বাস্তবায়ন করা গেলে তাদের কষ্ট অনেকটাই কমানো সম্ভব। একই সঙ্গে তাদের স্বাভাবিক জীবনযাপন নিশ্চিত করা যাবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, প্রতিবন্ধীদের জন্য চলমান কাজগুলোকে এগিয়ে নেওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন। এসময় তিনি প্রতিবন্ধিতা-বিষয়ক আইন, বিধিমালাগুলোও যথাযথভাবে বাস্তবায়নের প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন প্রতিবন্ধীরা | সমাজের | বোঝা | সমাজকল্যাণমন্ত্রী