আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশের বিভিন্ন অঞ্চলে বইছে শৈত্যপ্রবাহ

দেশের বিভিন্ন অঞ্চলে বইছে শৈত্যপ্রবাহ

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ, আট জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। 
এ ছাড়াও আরও ৮ জেলার তাপমাত্রা এখন ১০-এর ঘরে। 

আজ মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন ৭ ডিগ্রি সেলসিয়াসতাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। গড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৬ থেকে ৭ ডিগ্রিতে আছে।

আবহাওয়াবিদ আরিফুর রহমান বলেন, শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। বিশেষ করে রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের অনেক অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও দুদিন স্থায়ী হতে পারে এবং আরও এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। চলমান শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে এবং তা বিস্তারলাভ করতে পারে। পূর্বাভাস অনুযায়ী, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ এলাকায় বিরাজমান।

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং বিষুবীয় ভারত মহাসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে। এর প্রভাবে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। দেশের দক্ষিণাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্য এলাকায় তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সাধারণত বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

 

এসআই/

 

এ সম্পর্কিত আরও পড়ুন দেশের | বিভিন্ন | অঞ্চলে | বইছে | শৈত্যপ্রবাহ