আর্কাইভ থেকে বাংলাদেশ

পূর্ব বিরোধের জেরে সোমালিয়ার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন রাষ্ট্রপতি

পূর্ব বিরোধের জেরে সোমালিয়ার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন রাষ্ট্রপতি

সোমালিয়ার প্রেসিডেন্ট আবদুল্লাহি মোহামেদ পূর্ব বিরোধের জেরে দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবেলকে বরখাস্ত করেছেন।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার তাকে বরখাস্ত করা হয়। 

মোহাম্মদ হুসেইন রোবেল প্রেসিডেন্টের এই পদক্ষেপকে অসাংবিধানিক বলে দাবি করেছেন। হর্ন অব আফ্রিকার দেশটিতে দীর্ঘ বিলম্বিত নির্বাচন নিয়ে দ্বন্দ্ব এর ফলে আরও বাড়বে বলে মন্তব্য করেছেন তিনি।

দেশের বিলম্বিত নির্বাচনী প্রক্রিয়া নিয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর মধ্যে প্রকাশ্য দ্বন্দ্বের একদিন পরই এ খবর সামনে এলো। প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদের বিরুদ্ধে নির্বাচনে নাশকতার অভিযোগ তুলেছিলেন সদ্য বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবেল।

সোমবার প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়, দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলেকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট। জমি অধিগ্রহণের মামলার তদন্তে হস্তক্ষেপের অভিযোগও তোলা হয় তার বিরুদ্ধে। 

কিন্তু রোবেলও পাল্টা আক্রমণ করে প্রেসিডেন্টের বিরুদ্ধে ‘দেশের সংবিধান ও আইন লঙ্ঘনের মাধ্যমে বলপ্রয়োগ করে প্রধানমন্ত্রীর পদ দখলের’ চেষ্টা করার অভিযোগ তোলেন।

দেশটির শীর্ষ স্থানীয় দুই ব্যক্তির বিরোধ আল কায়েদার সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠী আল শাবাবের বিরুদ্ধে চলা লড়াই থেকে সরকারের মনোযোগ সরে যাওয়ার ঝুঁকি সৃষ্টি করছে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এদিকে, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকারের মুখপাত্র মোহাম্মদ ইব্রাহিম সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করতে থাকবেন।

ধারণা করা হচ্ছে, সামনের দিনগুলোয় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বিরোধে সোমালিয়ায় রাজনৈতিক বিশৃঙ্খলা আরও বাড়বে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন পূর্ব | বিরোধের | জেরে | সোমালিয়ার | প্রধানমন্ত্রীকে | বরখাস্ত | রাষ্ট্রপতি