আর্কাইভ থেকে বাংলাদেশ

বিদেশ থেকে ভারত প্রবেশে নতুন নিয়ম

বিদেশ থেকে ভারত প্রবেশে নতুন নিয়ম

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রণে নাজেহাল পুরো বিশ্ব। এর সংক্রমণ ঠেকাতে বিদেশ থেকে প্রবেশ করলে যাত্রীদের বাধ্যতামূলক সাত দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। 

 গত শুক্রবার (৭ জানুয়ারি) দেশটির কেন্দ্রীয় সরকার এই নতুন নির্দেশ জারি করে। আগামী মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে এটি কার্যকর হবে বলে ভারতীয় গণমাধ্যম এনডি টিভি থেকেিএ তথ্য জানা যায়।

নতুন নিয়মে, এখন থেকে বিদেশ থেকে ভারতে আসা সব যাত্রীদের বাধ্যতামূলক সাত দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হলে প্রত্যেককে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।

গত বৃহস্পতিবার (৬ জানুয়ারি) পাঞ্জাবের অমৃতসরে অবতরণের পর ইতালি থেকে আসা  একটি ফ্লাইটের ১২৫ জন যাত্রীর করোনা শনাক্তের পর এই নতুন নির্দেশ জারির সিদ্ধান্ত হয় ।সেই সঙ্গে ভারত সরকার ঝুঁকিপূর্ণ দেশের তালিকাও পরিবর্তন করেছে। নতুন তালিকায় অবশ্য বাংলাদেশের নাম নেই।

ঝুঁকিপূর্ণ দেশের নতুন তালিকায় রয়েছে ব্রিটেনসহ ইউরোপের সব দেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, ঘানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইসরায়েল, কঙ্গো, ইথিওপিয়া, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া ও জাম্বিয়ার নাম।

আগে কোনো যাত্রীকে ভারতে আসার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হতো। যাত্রার আগে প্রয়োজনীয় তথ্য ‘এয়ার সুবিধা’ অ্যাপে জানানো বাধ্যতামূলক ছিল। এছাড়াও ভারতে অবতরণের পর ‘ঝুঁকিপূর্ণ’ দেশের যাত্রীদের কোভিড পরীক্ষা করানো ছিল বাধ্যতামূলক। একমাত্র ‘নেগেটিভ’ যাত্রীরা বিমানবন্দর ছাড়ার অনুমতি পেতেন।

উল্লেখ্য করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন বিদেশ | ভারত | প্রবেশে | নতুন | নিয়ম