আর্কাইভ থেকে বাংলাদেশ

রোমাঞ্চের অপেক্ষায় বছরের প্রথম এল ক্লাসিকো

রোমাঞ্চের অপেক্ষায় বছরের প্রথম এল ক্লাসিকো

বছরের প্রথম এল ক্ল্যাসিকোয় আজ। মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। যদিও দুই দলের দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো না থাকায় খানিকটা আকর্ষণ হারিয়েছে ঐতিহাসিক লড়াইয়ে। তাও এল ক্লাসিকো বলে কথা। স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে লড়বে দু’দল। টুর্নামেন্টের এক লেগের খেলায় আজ (বুধবার) মুখোমুখি হবে দু’দল। সৌদি আরবের রিয়াদে অবস্থিত কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

প্রথমবারের মতো ইউরোপের বাইরে এল ক্ল্যাসিকো। একটা ম্যাচের অপেক্ষায় বুদ হয়ে থাকে ফুটবল বিশ্ব। যেখানে বাসা বাধে উত্তেজনা আর রোমাঞ্চ। সেটাই এল ক্ল্যাসিকো। চলতি মৌসুমে এখন পর্যন্ত দুই দলের চিত্রটা একেবারেই ভিন্ন। লা লিগার পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা রিয়াল, চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে শেষ ষোলোয়৷ অভিজ্ঞ লুকা মদ্রিচ, টনি ক্রুস ও কাসেমিরো ও করিম বেনজেমাদের পাশাপাশি গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তরুণ স্ট্রাইকার ভিনিসিউস জুনিয়র। ইনজুরি থেকে ফিরেছেন বার্সার নম্বরর টেন আনসু ফাতি। তবে নেই এরিক গার্সিয়া। করোনা নেগিটিভ হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন ফেরান তরেস, পেদ্রি। লিগে ধুঁকছে ব্লুগানাররা। 

ক্যাম্প ন্যু’তে গেলো ২৪ অক্টোবর লা লিগায় রিয়ালের কাছে ২-১ গোলে হারে বার্সা। লিগের সেই হারের তেতো স্বাদ ভুলতে উন্মুখ স্প্যানিশ জায়ান্টরা। রোমাঞ্চকর ম্যাচ এই প্রথম হবে ইউরোপের বাইরে। স্প্যানিশ দুই ক্লাবকে নিয়ে সৌদি আরবের অপেক্ষা ফুরোনোর দিন। গেল দুই মৌসুম সুপার কাপ আয়োজন করলেও এবারই প্রথমবার এল ক্ল্যাসিকো দেখবে মধ্যপ্রাচ্য।

লা লিগার পয়েন্ট টেবিল দিয়ে এল ক্ল্যাসিকোর হিসাব কষা অযৌক্তিক। মৌসুমের শুরুতে লিওনেল মেসিসহ আরো কয়েক গুরুত্বপূর্ণ খেলোয়াড় না থাকায় বার্সেলোনাকে ধুঁকছে মাঠের পারফরম্যান্সেও। লিগে উড়ন্ত রিয়াল, বার্সার চেয়ে এগিয়ে ১৭ পয়েন্ট। সঙ্গে ন্যু ক্যাম্পে ২-১ গোলে জয়ের আত্মবিশ্বাস। কার্লো আনচেলত্তি গ্যারেথ বেল ও মারিয়ানো দিয়াজকে না পেলেও সেরা ফর্মে আছেন করিম বেনজামা, ভিনিসিউস জুনিয়ররা। 

পিকে মনে করেন, ওই ম্যাচে পরাজয় তাদের প্রাপ্য ছিল না। ৩৪ বছর বয়সী এই ফুটবলারের মতে, “রিয়ালের তিন পয়েন্ট পাওয়াটা অন্যায্য ছিলো। তবে এই কয়েক মাসে চিত্র বদলে গেছে। ”

তিনি যোগ করেন “আমার মনে আছে সার্জিনো দেস্তের একটি ভুল এবং প্রথমবার আক্রমণে গিয়েই তারা এগিয়ে গিয়েছিল। এতে আমরা আরও প্রভাবিত হয়েছিলাম, কিন্তু (এখন) পরিস্থিতি বদলে গেছে।”

লিগের সেই হারের তেতো স্বাদ ভুলে স্প্যানিশ সুপার কাপে রিয়ালের বিপক্ষে সমানে সমান লড়ার প্রত্যয় পিকের কন্ঠে। তিনি আশাবাদী, নিজেদের শতভাগ উজাড় করে দিয়ে ফাইনালে জায়গা করে নেবেন তারা। “এটিও একটি প্রতিযোগিতা এবং আমরা সবাই এর জন্য একইভাবে লড়াই করব, যেমনটা আমরা অতীতে দেখিয়েছি। শিরোপা জেতার জন্য আমাদের বিশাল অনুপ্রেরণা রয়েছে। এটি সেমি-ফাইনাল, এল ক্লাসিকো, এবং এটা কঠিন হবে।”

বার্সেলোনা কোচ জাভি বলেন, রিয়ালের বিপক্ষে জয় আমাদের জন্য হতে পারে টার্নিং পয়েন্ট। এল ক্ল্যাসিকো সবসময় গুরুত্বপূর্ণ। যা আমাদের আরো উদ্দীপনা ও বিশ্বাস বাড়াবে।

বার্সেলোনা অধিনায়ক বুসকেটস বলেন, মানুষ রিয়ালকে ফেবারিট ভাবতেই পারে এতে আমার কিছু আসে যায় না। মাঠে কি হয় সেটা দেখার অপেক্ষায়।

দু’দলের ২৪৭ দেখায় এগিয়ে রিয়াল মাদ্রিদ। ৯৯ জয়ের বিপরীতে হেরেছে ৯৬ টি। ড্র ৫২ ম্যাচ।

হাসিব মোহাম্মদ 

এ সম্পর্কিত আরও পড়ুন রোমাঞ্চের | অপেক্ষায় | বছরের | প্রথম | এল | ক্লাসিকো