আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলাদেশের যুবাদের বিশ্বকাপ শুরু আজ

বাংলাদেশের যুবাদের বিশ্বকাপ শুরু আজ

যুব বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ রোববার (১৬ জানুয়ারি) ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটস অ্যান্ড নেভিসে সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। গ্রুপে বাংলাদেশের অপর দুই প্রতিপক্ষ কানাডা ও সংযুক্ত আরব আমিরাত।

২০২০ সালে দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বকাপ জিতেছিলো টাইগাররা। যা বাংলাদেশের ক্রীড়াঙ্গনের এ যাবৎকালের সেরা অর্জন হিসেবে বিবেচিত। টাইগার যুবাদের এবার শিরোপা ধরে রাখার মিশন। ওয়েস্ট ইন্ডিজ আসরে টাইগার যুবাদের জার্সিতে বর্তমান চ্যাম্পিয়নের খেতাব।  

গত আসরেও খেলেছিলেন রাকিবুল, প্রান্তিক নাবিল ও তানজিম হাসান। বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা শেয়ার করে দলের বাকি সদস্যদেরও উজ্জীবিত রাখার দায়িত্ব এ তিনজনের। শিরোপা জয়ের স্বপ্নে বুক বেঁধে আছেন দলের নতুন সদস্যরাও। আইচ মোল্লা ও মেহরাব এবারে বাংলাদেশ দলের সেরা দুই পারফরমার হতে পারেন।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়ক রাকিবুল হাসান বলেন, 'আমরা চেষ্টা করছি বাকি টিম মেটদের বোঝাতে যে আমরা গতবার কিন্তু টিমওয়ার্কের কারনে চ্যাম্পিয়ন হতে পেরেছিলাম। ভালো একটা রেজাল্ট হয়েছিল। তাই টিমের মধ্যে আমরা এটা শেয়ার করার চেষ্টা করছি যে মাঠে ভালো সময় বা খারাপ সময়ে সবসময়ই দলবদ্ধ থাকতে হবে। আমরা যেন একতাবদ্ধ থেকে একে অপরকে চিয়ার আপ করতে পারি।'

সেন্ট কিটস অ্যান্ড নেভিসে রাকিবুলদের প্রথম ম্যাচেই রয়েছে কঠিন চ্যালেঞ্জ। গ্রুপের অন্যতম শক্তিশালী দল ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা। এ গ্রুপের অপর দুই ম্যাচে ২০ই জানুয়ারি কানাডা ও ২২শে জানুয়ারি টাইগার যুবাদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত।

আগেরবার বিশ্বকাপ জয়ের অন্যতম প্রেরণা ছিল অসংখ্য আন্তর্জাতিক ম্যাচ খেলে প্রস্তুতি। তবে করোনা পরিস্থিতির জন্য এবার যুব বিশ্বকাপকে ঘিরে সে অর্থে প্রস্তুতি নিতে পারেনি বাংলাদেশ। এ ঘটনা অবশ্য আসরে প্রতিটি দলের জন্যই প্রযোজ্য।

অধিনায়ক জানান, 'এবার করোনার জন্য খুব ভালো একটা প্রস্তুতি নিতে পারিনি। যে প্রস্তুতি গত বিশ্বকাপে নিয়েছিলাম আমরা। আমি মনে করি সব দলই আসলে সেরকম প্রস্তুতি নিতে পারেনি করোনার কারনে।আর আমরা যে লক্ষ্য নিয়ে এসেছি সে লক্ষ্যে খুব সহজে যেতে পারবো যদি আমরা আমাদের প্লান অনুযায়ী এগোতে পারি।'

আইসিসির ইভেন্ট বলে স্পোর্টিং উইকেটে থাকার কথা। সেন্ট কিটসের উইকেটে তাই ইংলিশদের হারাতে মরিয়া টাইগার যুবারা। গ্রুপের অপর প্রতিপক্ষ তুলনামূলক দূর্বল দল হওয়ায় এ ম্যাচটি গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ করবে। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশের | যুবাদের | বিশ্বকাপ | শুরু | আজ