আর্কাইভ থেকে বাংলাদেশ

যুব বিশ্বকাপে বাংলাদেশকে উড়িয়ে দিলো ইংল্যান্ড

যুব বিশ্বকাপে বাংলাদেশকে উড়িয়ে দিলো ইংল্যান্ড

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশকে স্রেফ উড়িয়ে দিলো ইংল্যান্ড। শিরোপা অক্ষুন্ন রাখার মিশনে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে খেলতে নেমে ইংলিশ বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ে যুবা টাইগাররা। বাংলাদেশ যুবাদের দেয়া টার্গেট ২৪.৫ ওভার ও ৭ উইকেট হাতে রেখেই টপকে যায় ইংলিশরা। প্রথম ইনিংসে ৪ উইকেট পাওয়া ইংলিশ বোলার জসুয়া বয়ডেন প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।

রোববার (১৬ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসের ওয়ার্নার পার্ক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ম্যাচটি শুরু হয়। 

বাংলাদেশের দেয়া লক্ষ্যমাত্রায় ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ইংল্যান্ডও। দলীয় ২০ রানেই তারা জর্জ থমাসকে হারায়। ৩২ বলে ১৫ রান করা থমাসকে আইচ মোল্লার ক্যাচ বানিয়ে ফেরান রিপন মন্ডল। দলীয় ২৬ রানে দ্বিতীয় উইকেট হারায় ইংলিশরা। অধিনায়ক টম প্রেস্টকে উইকেটের পেছনে ফাহিমের ক্যাচ বানিয়ে ফেরত পাঠান টাইগার অধিনায়ক রাকিবুল।

তৃতীয় উইকেটে এরপর আর কোন সুযোগ দেয়নি ইংলিশ ব্যাটাররা। জ্যাকব ব্যাথেল ও জেমস রিউ করেন ৬৫ রানের জুটি। জয় থেকে ৭ রান দূরে থাকতে ৬৩ বলে ৪ চার ও ২ ছয়ে ৪৪ রান করা ব্যাথেল রান আউটের শিকার হন। এরপর জেমস রিউ ও উইলিয়াম লাক্সটন দলকে জয়ের বন্দরে পৌছান। জেমস রিউ ৩৯ বলে ২৬ ও লাক্সটন ৬ রানে অপরাজিত থাকেন। 

বাংলাদেশের হয়ে রাকিবুল ও রিপন প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে টস ভাগ্যে জয় পেলেও ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ব্যাট করতে নেমে জসুয়া বয়ডেনের বোলিং তোপে ব্যর্থ দু’ওপেনার মাহফিজুল ইসলাম ও আরিফুল ইসলাম। প্রান্তিক নওরোজও এদিন আস্থার প্রতিদান দিতে পারেননি। শূন্য রানে জেমস সেলসের শিকার হয়ে ফেরেন আগের বিশ্বকাপ খেলা এ ব্যাটসম্যান। বিপর্যয় কাটাতে পারেননি মোহম্মদ ফাহিমও। ২ বলে ১ রান করে রান আউট হয়ে ফিরেন সাজঘরে। দলীয় ২৬ রানে অ্যাসপিনওয়ালের বলে ৯ রান করে ফিরে যান আশিকুর জামান।

দলের বিপর্যয় ঠেকাতে একপাশ আগলে থাকা আইচ মোল্লা ৬ষ্ঠ উইকেট হিসেবে ফতেহ সিংয়ের শিকার হয়ে ফেরেন। তখন দলীয় রান ৩১। ৭ম উইকেটে আব্দুল্লাহ আল মামুন ও এসএম মেহরাব ১৯ রানের জুটি গড়লে দলীয় স্কোর ৫০ পার হয়। এরপর আব্দুল্লাহ আল মামুন বয়ডেনের তৃতীয় শিকার হন। তার আগে তিনি ২১ বল থেকে মাত্র ৪ রান করেন। 

৮ম উইকেট হিসেবে এসএম মেহরাব অ্যাসপিনওয়ালের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন। তার আগে তিনি দলের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন ২৪ বল থেকে। দলীয় ৫১ রানে ৯ম উইকেট হিসেবে অধিনায়ক রাকিবুল রানের খাতা খোলার আগেই বয়ডেনের চতুর্থ শিকার হয়ে ফেরেন।

দলীয় ৫১ রানে ৯ উইকেট হারিয়ে যখন বাংলাদেশ অলআউটের অপেক্ষায় তখনই হাল ধরেন যথাক্রমে ১০ ও ১১ নম্বরে খেলতে নামা নাঈমুর রহমান ও রিপন মণ্ডল। ১০ম উইকেটে দুজন গড়েন ৪৬ রানের জুটি। তাদের জুটিতে ১০০ রানের বেশি করার স্বপ্নও দেখতে থাকে বাংলাদশের যুবারা। ২৭ বলে ১১ রান করা নাঈমুর রহমান আউট হলে দলীয় ৯৭ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ৫ চার ও ১ ছক্কায় ৪১ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন ১১ নম্বরে খেলতে নামা রিপন। 

ইংল্যান্ডের হয়ে জসুয়া বয়ডেন নেন ৪টি ও থমাস অ্যাসপিনওয়াল ২টি করে এবং ১টি করে উইকেট নেন জেমস সেলস, ফতেহ সিং, টম প্রেস্ট। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন যুব | বিশ্বকাপে | বাংলাদেশকে | উড়িয়ে | দিলো | ইংল্যান্ড