আর্কাইভ থেকে ক্রিকেট

বড় স্কোরের আশায় ভিন্ন উইকেট বানাচ্ছে পিসিবি

বড় স্কোরের আশায় ভিন্ন উইকেট বানাচ্ছে পিসিবি

ফ্রাঞ্চাইজি ক্রিকেটে জাকজমকে প্রধান শর্ত হলো বড় স্কোর। কিন্তু পাকিস্তান সুপার লিগের (পিএসএল) বেশ কয়েক মৌসুম ধরে সেই বিষয়টি খুব একটা দেখা যায় না। বিশেষ করে গত আসরে ২০০ ছাড়ানো দলীয় সংগ্রহ দেখা গেছে মাত্র একবার। কিন্তু আবুধাবিতে খেলা শুরুর পর তিনবার ছাড়িয়ে ২০০ রান, সর্বোচ্চ ২৪৭ রান করেছিল ইসলামাবাদ ইউনাইটেড।

আর তাই উপমহাদেশের বাইরের মতো উইকেট পেতে এরই মধ্যে 'ড্রপ-ইন পিচ' বসানোর পরিকল্পনা নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এবার নতুন করে পাওয়ার হিটিং উপযোগী উইকেট বানানোর কাজ হাতে নিয়েছে তারা। মূলত আসন্ন পাকিস্তান সুপার লিগের (পিএসএল) জন্য দেওয়া হয়েছে এই নির্দেশনা।

আগামী ২৭ জানুয়ারি থেকে পাকিস্তানের লাহোর ও করাচিতে হবে পিএসএলের সপ্তম আসর। যেখানে পাকিস্তানের স্থানীয় ক্রিকেটারদের পাশাপাশি মাঠের লড়াইয়ে উপনীত হবেন বিদেশিরাও। এই আসরের জন্য লাহোর ও করাচির কিউরেটরদের পাওয়ার হিটিং উপযোগী উইকেট বানাতে বলা হয়েছে।

পিএসএলের গত কয়েক আসর ধরেই পাকিস্তানের মাটিতে হওয়া খেলায় বড় রানের ম্যাচের সংখ্যা কমে আসছে। বিশেষ করে গত আসরে ২০০ ছাড়ানো দলীয় সংগ্রহ দেখা গেছে মাত্র একবার। কিন্তু আবুধাবিতে খেলা শুরুর পর তিনবার ছাড়িয়ে ২০০ রান, সর্বোচ্চ ২৪৭ রান করেছিল ইসলামাবাদ ইউনাইটেড।

এছাড়া ব্যক্তিগত সেঞ্চুরির দেখা মিলেছে দুইটি। আবুধাবিতে তিন অঙ্কে ছুঁয়েছিলেন উসমান খাজা। করাচিতে করেছিলেন শারজিল খান। তাই এবার নিজেদের ঘরের মাঠে করতে যাওয়া পিসিএলে রান বানানোর জন্য পাওয়ার হিটিং উপযোগী উইকেট বানানোর নির্দেশ দিয়েছেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা।

শুধু তাই নয়, ঘরোয়া ক্রিকেটেও সজীব উইকেট বানানোর তাগিদ দিয়েছেন রমিজ। করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের আগে প্রধান কিউরেটর হিসেবে পুনরায় দায়িত্ব দেওয়া হয়েছে আগা জাহিদকে। তাকে বলা হয়েছে, ব্যাটাররা যেন স্ট্রোক খেলতে পারেন এবং গুড লেন্থে বল করে যেন বোলাররাও উইকেট নিতে পারেন, এমন উইকেট বানাতে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন বড় | স্কোরের | আশায় | ভিন্ন | উইকেট | বানাচ্ছে | পিসিবি