আর্কাইভ থেকে বলিউড

বলি নায়কদের টক্কর দিচ্ছেন খলনায়করা!

বলি নায়কদের টক্কর দিচ্ছেন খলনায়করা!
আশি এবং নব্বইয়ের দশকে বলিপাড়ায় খলনায়কের কথা উঠলেই প্রাণ এবং অমরিশ পুরীর মতো তারকাদের ছবি ভেসে ওঠে। হিন্দি ছবিতে আগে এমন প্রচলন ছিল যে যারা খলনায়কের চরিত্রে অভিনয় করে একবার জনপ্রিয় হয়ে যেতেন অধিকাংশ সময়ই তারা নেতিবাচক চরিত্রেই অভিনয়ের প্রস্তাব পেতেন। কিন্তু বর্তমানে হিন্দি ফিল্মজগতের পাশাপাশি সমগ্র ভারতীয় সিনেমার ক্ষেত্রে আমূল পরিবর্তন লক্ষ করা যায়। নায়কের চরিত্র ছাড়াও প্রথম সারির অভিনেতারা নেতিবাচক চরিত্রে অভিনয় করতে শুরু করেছেন। বলি অভিনেতাদের পাশাপাশি দক্ষিণী অভিনেতারাও এ তালিকায় নাম লিখিয়েছেন।
সাইফ আলি খান
সাইফ আলি খান
চলতি বছরের জুন মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ ছবিটি। এ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন প্রভাস এবং কৃতি শ্যানন। ছবিতে রাবণের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে বলি অভিনেতা সাইফ আলি খানকে। যদিও পৌরাণিক চরিত্রের বেশভূষা এবং নিম্নমানের ভিফিএক্স নিয়ে কটাক্ষের শিকার হয়েছেন সাইফ। বলি তারকাদের মধ্যে একাধিক অভিনেতা খলনায়কের চরিত্রে আগে অভিনয় করলেও সাইফ যেন ‘আদিপুরুষ’ ছবির মাধ্যমে আলাদা করে নজির করে তুললেন। বলিপাড়া সূত্রে খবর, বলি অভিনেতাদের মধ্যে যত জন নেতিবাচক চরিত্রে অভিনয় করেছেন তাদের মধ্যে সাইফ সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছেন। বলিপাড়া সূত্রে খবর, ‘আদিপুরুষ’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করে সাইফ ১০ কোটি টাকা আয় করেছেন যা বলি অভিনেতাদের মধ্যে সর্বাধিক।
ইমরান হাশমি
ইমরান হাশমি
সম্প্রতি বলি অভিনেতা ইমরান হাশমিও নেতিবাচক চরিত্রে অভিনয় করে ১০ কোটি টাকা আয় করেছেন। আসন্ন ছবি ‘টাইগার ৩’-তে খলনায়কের চরিত্রে তাকে অভিনয় করতে দেখা যাবে। তবে দক্ষিণী অভিনেতারাও খলনায়কের চরিত্রে অভিনয় করে পারিশ্রমিকের দিক থেকে পিছিয়ে নেই। বরং তারা বলি অভিনেতাদের তুলনায় এগিয়েই রয়েছেন। এ তালিকায় নাম লিখিয়েছেন বিজয় সেতুপতি, ফাহাদ ফাসিল এবং প্রকাশ রাজের মতো তারকারা। খলনায়কের চরিত্রে অভিনয় করে অভিনেতাদের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিক পেয়ে নজির গড়েছিলেন বিজয়। চলতি বছরের সেপ্টেম্বর মাসে মুক্তি পেতে চলেছে ‘জওয়ান’। এ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে বিজয়কে। বলিপাড়ার অন্দরমহল সূত্রে খবর, খলনায়কের চরিত্রে ‘জওয়ান’ ছবিতে অভিনয় করে ২১ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন বিজয়। এর আগে অবশ্য ‘বিক্রম’ ছবিতে অভিনয় করে ১৫ কোটি টাকা আয় করেছেন তামিল অভিনেতা। খলনায়কের চরিত্রে অভিনয় করে সর্বাধিক পারিশ্রমিক পাওয়া অভিনেতাদের তালিকায় নাম লিখিয়েছেন ফাহাদ ফাসিল এবং প্রকাশ রাজ। ২০২৪ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে ‘পুষ্পা ২’ ছবিটির। এই ছবিতে খলনায়কের ভূমিকায় দেখা যাবে ফাহাদকে। এই ছবিতে অভিনয় করে ৬ কোটি টাকা আয় করেছেন ফাহাদ। দক্ষিণী অভিনেতাদের মধ্যে প্রকাশ রাজ অন্যতম যাকে অধিকাংশ সময় খলনায়কের চরিত্রে দেখা যায়। প্রতি ছবিতে অভিনয় করে এক থেকে দেড় কোটি টাকা আয় করেন প্রকাশ।
কমল হাসান
কমল হাসান
কিন্তু দক্ষিণী ফিল্মজগৎ হোক বা হিন্দি ছবি, অভিনেতাদের মধ্যে খলনায়কের চরিত্রে সবচেয়ে বেশি উপার্জন করে তালিকার শীর্ষে নাম লিখিয়েছেন কমল হাসন। প্রায় ৬০০ কোটি টাকা বাজেটে তৈরি ‘প্রজেক্ট কে’ ছবিটি ২০২৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা। নাগ অশ্বিন পরিচালিত এই ছবিটিতে প্রভাস, দীপিকা পাড়ুকোন এবং অমিতাভ বচ্চনকে অভিনয় করতে দেখা যাবে। ‘প্রজেক্ট কে’ ছবিতে খলনায়কের চরিত্রে দেখা যাবে কমলকে। বলিপাড়ার সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করে ২৫ কোটি টাকা পারিশ্রমিক আদায় করেছেন কমল।

এ সম্পর্কিত আরও পড়ুন বলি | নায়কদের | টক্কর | দিচ্ছেন | খলনায়করা