আর্কাইভ থেকে বাংলাদেশ

কমনওয়েলথে বড় জয় বাংলার নারীদের

কমনওয়েলথে বড় জয় বাংলার নারীদের

কমনওয়েলথে বাছাইপর্বে মালয়েশিয়ার নারী দলকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশের টাইগ্রেসরা। মালয়েশিয়ার নারীদের দেওয়া ৫০ রানের লক্ষ্য ২ উইকেট হারিয়েই তুলে নেয় জ্যোতি-রুমানারা।

টস হেরে আগে ব্যাট করতে নামে মালয়েশিয়া নারী কিকেট দল। সুরাইয়া আজিম আর রুমানা আহমেদের জোড়া আঘাতে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে হারিয়ে ৪৯ রানে থামে বাছাইপর্বের আয়োজকরা। সালমা খাতুন, নাহিদা আক্তার এবং রিতু মনি নেন একটি করে উইটে। 

৫০ রানের সহজ টর্গেটে খেলতে নেমে দারুণ করেন দুই টাইগ্রেস ওপেনার শামীমা সুলতানা এবং মুর্শীদা খাতুন। তাদের দু’জনের ৩৮ রানের উদ্বোধনী জুটিতে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় লাল-সবুজরা। তবে ২৮ রান করা শামীমাকে ফেরান মালয়েশিয়ার পেসার নূর আরিয়ান। কিছুক্ষণ পর তার দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন মুর্শীদা খাতুনও। ১৪ রান আসে তার ব্যাট থেকে। তবে নিগার সুলতানা এবং ফারজানা হকের ব্যাটে ভর করে শেষ পর্যন্ত প্রত্যাশিত জয় তুলে নেয় দল।  

ম্যাচ সেরা হয়েছেন রুমার আহমেদ। কমনওয়েলথে বাছাইপর্বে ২৩ জানুয়ারি জ্যোতিদের লড়তে হবে স্কটল্যান্ডের বিপক্ষে। ২৪ জানুয়ারি শেষ ম্যাচে প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

এ জয়ে ইংল্যান্ডের বার্মিংহ্যাম যাওয়ার পথটা শুভ সূচনা হলো তা বাংলাদেশ নারী দলের। বাছাইয়ে বাংলাদেশ ছাড়াও আছে কেনিয়া, মালয়েশিয়া, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। এই পাঁচ দলের মধ্যে সবার ওপরে যে থাকবে সেই সুযোগ পাবে মূল পর্বে অস্ট্রেলিয়া, বার্বাডোজ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার। এ বছর ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত বার্মিংহ্যামে চলবে গেমসের মূল পর্ব। 

বাংলাদেশ নারী টি-টোয়েন্টি দল : 

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, ফারজানা হক পিংকি, শামীমা সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মুর্শিদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, লতা মন্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আকতার মেঘলা ও সুরাইয়া আজমিন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন কমনওয়েলথে | বড় | জয় | বাংলার | নারীদের