আর্কাইভ থেকে জাতীয়

এই মুহূর্তের খবর ০৩.০৩.২১

এই মুহূর্তের খবর ০৩.০৩.২১

 

এক.    খালেদা জিয়ার দন্ড স্থগিতে মেয়াদ বাড়ানোর আবেদন

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার  দন্ড স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়াতে আবেদন করেছে তার পরিবারের সদস্যরা। দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে এই আবেদন জমা দেয়া হয়েছে। খালেদা জিয়ার ভাই শামীম ইসকান্দার গত কাল দুপুরে এই আবেদন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে জমা দেন। দ্বিতীয় দফায় খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ শেষ হবে  আগামী ২৫ মার্চ।  

দুই.   কার্টুনিস্ট কিশোরের জামিন

ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে জামিন দিয়েছেন হাইকোর্ট। দুপুরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ জামিন দেন। গত সোমবার তার জামিন আবেদনের শুনানি হয়। এ বিষয়ে আজ আদেশের দিন ধার্য করেছিলেন আদালত। 

তিন.   হবিগঞ্জে  ১৮ টি রকেট লাঞ্চারের গোলা উদ্ধার

হবিগঞ্জের চুনারুঘাটে সাতছড়ি জাতীয় উদ্যানে অভিযান চালিয়ে ১৮টি রকেট লাঞ্চারের গোলা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ, বিজিবি। সকালে হবিগঞ্জে সংবাদ সম্মেলন করে বিজিবি’র-৫৫ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সামিউনন্নবী চৌধুরী এই তথ্য নিশ্চিত করেন।  সেখানে আরো কোন অস্ত্র  আছে কিনা তল্লাশী চলছে। এর আগেও কয়েকবার সাতছড়ি উদ্যান থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করেছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী। 

চার.    নির্মাণ ১৫ কোটি টাকার সেতু ভেঙ্গে পড়েছে

সুনামগঞ্জে ১৫ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্মাণাধীন কুন্দানালা সেতু ভেঙে পড়েছে। স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় সেতুর পাঁচটি গার্ডার ভেঙে পড়েছে। অভিযোগ খতিয়ে দেখতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  একশ’ ৫০ ফুট দৈর্ঘ্য এবং ৩২ ফুট প্রস্তের সেতু নির্মাণের কাজ করছে ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

পাঁচ.     আমেরিকায় সড়ক দূর্ঘটনায় ১৩ জন নিহত

আমেরিকার ক্যালিফোর্নিয়ায় সড়ক দুর্ঘটনায়, ১‌৩ জনের মৃত্যু হয়েছে।  মেক্সিকো সীমান্তের ১০ কিলোমিটার উত্তরে মহাসড়কে এ দুর্ঘটনায় আহত হয়েছে ১২ জন। পুলিশ জানিয়েছে, মানুষ ভর্তি একটি এসইউভি’র সঙ্গে সেমিট্রাকের মুখোমুখি সংঘর্ষ এসইউভি’র ডাইভারসহ ১৩জন মারা গেছে। নিহতদের ১০ জনই মেক্সিকান নাগরিক। এ ঘটনায় মানবপাচারী চক্রর সংশ্লিষ্টতা আছে কি-না, খতিয়ে দেখছে  হোমল্যান্ড সিকিউরিটি।

ছয়.      বিএনপির ভয়ে বাস চালানো বন্ধ করে দেয় মালিকরা: সেতুমন্ত্রী

স্বাধীনতাবিরোধীদের সঙ্গে মিলে বিএনপির স্বাধীনতা দিবস পালন তামাশা ছাড়া কিছু নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির পরিচিতিসভায় তিনি এই মন্ত্যব করেন। ওবায়দুল কাদের বলেন, বিএনপির সমাবেশের কারণে বাসমালিকরা জ্বালাও-পোড়াওয়ের ভয়ে বাস  বন্ধ করে দেয়। সরকারের কোনো হাত নেই। 

সাত.    সেনাবাহিনীকে আধূনিক করা হচ্ছে

সেনা বাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, দেশের সার্বভৌমত্ত্ব রক্ষায় সেনাবাহিনীকে আধুনিকায়নের পাশপাশি প্রশিক্ষিতও করে তুলতে হবে। সকালে সাভার সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর ফায়ারিং প্রতিযোগিতার সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি আরো বলেন, সামগ্রিকভাবে সেনাবাহিনীকে আধুনিকায়নের জন্য সরকারের নির্দেশে সবধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে।  

আট.     হজ্ব পালনে টিকা নেয়া বাধ্যতামূলক

এবছর পবিত্র হজ পালনে করোনার টিকা নেয়া বাধ্যতামুলক করেছে সৌদি সরকার। সৌদি স্বাস্থ্যমন্ত্রী স্বাক্ষরিত একটি পরিপত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে  সেদেশের ‘ওকাজ’ নামের সংবাদপত্র জানায়, যারা করোনার টিকা নেবে, তারাই পবিত্র হজ পালন করতে পারবে। করোনার কারণে ২০২০ সালে সীমিত সংখ্যক মুসল্লি পবিত্র হজ পালন করে। বাইরের কোনো দেশ থেকে কেউ হজ পালন করতেও পারেননি। 

 

আরআই

এ সম্পর্কিত আরও পড়ুন মুহূর্তের | খবর | ০৩০৩২১