আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি,বাড়বে শীত

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি,বাড়বে শীত

শীতের ঋতু মাঘের এই সময়ে সারাদেশেই হালকা বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার থেকে মেঘ-বৃষ্টির এই অবস্থার উন্নতি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস থেকে জানা গেছে, আজ সোমবার (২৪ জানুয়ারি) এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা কাটলেই জেঁকে বসতে পারে শীত। পৌষে এবার তেমন শৈত্য প্রবাহ বয়ে যায়নি। তবে মাঘ মাসে তাপমাত্রা নেমে আসতে পারে ৪ থেকে ৬ ডিগ্রিতে। বৃষ্টি কেটে গেলে বুধ বা বৃহস্পতিবার থেকে আবার রাতের তাপমাত্রা কমে শীত জেঁকে বসতে পারে দেশের বিভিন্ন অঞ্চলে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার (২৩ জানুয়ারি) সকাল ৬টা থেকে সোমবার (২৪ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। তবে দেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঢাকা ও কুষ্টিয়ার কুমারখালিতে (৭ মিলিমিটার)।

আজ সোমবার (২৪ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১ ডিগ্রি সেলসিয়াস। যদিও একদিন আগে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গল ও সীতাকুণ্ডে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ থেকে হয়েছে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও সংলগ্ন এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পরতে পারে।

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কম থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়।

অনন্যা চৈতী

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন দেশের | বিভিন্ন | স্থানে | বৃষ্টিবাড়বে | শীত