আর্কাইভ থেকে বাংলাদেশ

ডিআরএস নয় এডিআরএস প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত বিসিবির

ডিআরএস নয় এডিআরএস প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত বিসিবির

ডিসিশন রিভিউ সিস্টেম ছাড়া বিপিএলের অষ্টম আসর মাঠে গড়ায় গত ২১ জানুয়ারি। ঢাকার প্রথমপর্বে অনুষ্ঠিত আট ম্যাচে আম্পায়ারিংয়ের মান নিয়ে শুরু হয় ব্যাপক বিতর্ক। জন্ম নেয় নানা প্রশ্ন। বিশেষ করে ফরচুন বরিশাল ও মিনিস্টার ঢাকার ম্যাচে মাঠের আম্পায়াররা একাধিক ভুল সিদ্ধান্ত নেন। অবশেষে সেই বিতর্কের পর পুনরায় বিতর্ক কমানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যার ফলে বিপিএলের বাকি অংশে ডিআরএসের বিকল্প হিসেবে অল্টারনেটিভ ডিসিশান রিভিউ সিস্টেম (এডিআরএস) যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ক্রিকেট সমর্থকদের জন্য ডিআরএস পরিচিত হলেও এডিআরএস একেবারেই নতুন। এটি কিভাবে কাজ করবে সেটা নিয়ে আগ্রহের কমতি নেই সমর্থকদের মধ্যে। আজ থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম পর্ব থেকেই কার্যকর হবে এডিআরএস। 

ডিআরএসের মতো করে প্রতিটি দল এখানে প্রতি ইনিংসে দুইটি করে রিভিউ নিতে পারবে। তবে এডিআরএস শুধু লেগ-বিফোরের ক্ষেত্রে কাজ করবে। রিভিউয়ের জন্য ১৫ সেকেন্ড সময় পাবে দলগুলো। বল ট্র্যাকিং প্রযুক্তি না থাকায় যতটুকু প্রযুক্তি আছে তা ব্যবহার করেই কার্যকর করা হবে এডিআরএস।

যেহেতু বল ট্র্যাকিং প্রযুক্তি যেহেতু নেই তাই পিচে ‘শেডেড এরিয়া’ বা ছায়াপথ তৈরি করে দেখা হবে বল কোথায় পিচ করেছে এবং ইম্প্যাক্টটা কোথায় ছিল। এরপর বল উইকেটে হিট করেছে কি-না সেটা নিশ্চিত হওয়ার জন্য তৈরি করা হবে একটি স্বচ্ছ চিত্র যা ব্যবহার করা হবে স্প্লিট স্ক্রিন ও সুপার স্লো মোশন ক্যামেরায়।

স্নিকো মিটার বা আলট্রা এজ না থাকায় বল ব্যাটে লেগেছে কি-না সেটা নিশ্চিত হওয়ার জন্য ব্যবহার করা হবে স্টাম্প মাইক, বিশ্লেষণ করা হবে ভিডিও ফুটেজ। সবকিছু বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তৃতীয় আম্পায়ার। এভাবেই কাজ করবে ডিআরএসের বিকল্প প্রযুক্তি এডিআরএস।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ডিআরএস | এডিআরএস | প্রযুক্তি | ব্যবহারের | সিদ্ধান্ত | বিসিবির