আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসি গঠনে রাজনৈতিক দলের মতামত নেবে সার্চ কমিটি

ইসি গঠনে রাজনৈতিক দলের মতামত নেবে সার্চ কমিটি

নির্বাচন কমিশন গঠনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের কাছে মতামত ও নাম চাওয়া হবে। এ নিয়ে বৈঠক হবে বিশিষ্টজনদের সঙ্গেও। সার্চ কমিটির বৈঠক শেষে এ কথা জানালেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এ বৈঠকে বসে সার্চ কমিটি।

বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশিষ্টজনদের সঙ্গে আগামী শনিবার (২টি) ও রোববার (১টি) মোট ৩টি বৈঠক করবে সার্চ কমিটি। তবে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ই-মেইলের মাধ্যমে আজই মতামত চাওয়া হবে। তাদের সঙ্গে কোনও বৈঠক হবে না।

তিনি জানান, আগামী মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সার্চ কমিটির পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে।

সার্চ কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারক বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক যোগ দিয়েছেন।

এছাড়াও বৈঠকে ছিলেন সার্চ কমিটির কর্ম সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির প্রজ্ঞাপন জারি করে।

এতে প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের বিচারক বিচারপতি ওবায়দুল হাসানকে কমিটির সভাপতি করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

তাদের মধ্যে সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হককে রাষ্ট্রপতি মনোনয়ন দিয়েছেন। বাকীরা আইন অনুযায়ী সাংবিধানিক পদ থেকে এসেছেন।

এরমধ্যে প্রধান বিচারপতি মনোনীত করেছেন বিচারপতি দুইজনকে। অপর দুইজন সাংবিধানিক পদ থেকে সরাসরি এসেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। নিয়ম অনুযায়ী তার আগেই নতুন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতিকে। সেই কমিশনের অধীনেই হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

এ সম্পর্কিত আরও পড়ুন ইসি | গঠনে | রাজনৈতিক | দলের | মতামত | নেবে | সার্চ | কমিটি