আর্কাইভ থেকে বাংলাদেশ

সংশয় কাটিয়ে ঢাকায় ডমিঙ্গো

সংশয় কাটিয়ে ঢাকায় ডমিঙ্গো

জাতীয় ক্রিকেট দলের কোচ  ইস্যু নিয়ে সবসময় বির্তক থাকে। কেনই বা হবে বলেন! চাওয়ার সাথে প্রাপ্তির বেশ অমিল যেমন রয়েছে তেমনি কোচেরও রয়েছে নানা আবদার। সব মিলিয়ে সংশয়ের মেঘ সব সময়ই ঘিরে থাকে। ব্যতিক্রম নন রাসেল ডমিঙ্গো বিষয়টিও। আফগানিস্তান সিরিজের জন্যও এই দক্ষিণ আফ্রিকান বাংলাদেশে ফিরবেন কি না, তা নিয়ে সংয়শ ছিলো। তবে বরাবরের মতো সেই সংশয়ের মেঘ ঠেলে গতকাল রাতে (শনিবার) ঢাকায় এসেছেন বাংলাদেশের হেড কোচ। 

একই দিনে এসেছেন বাংলাদেশের সাবেক হেড কোচ স্টুয়ার্ট ল। গতকালই (শনিবার) তাকে এই সিরিজের জন্য প্রধান কোচ পদে নিয়োগের ঘোষণা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ২৩ তারিখ চট্টগ্রামে শুরু হতে যাওয়া বাংলাদেশ-আফগানিস্তান সিরিজকে ঘিরে এমনিতেই রোমাঞ্চের অন্ত নেই। সাদা বলে বাংলাদেশ উন্নতি করেছে। তবে এই ফরম্যাটের আফগানিস্তানকেও হেলাফেলা করার সুযোগ নেই। মাঠে তাই  জমজমাট লড়াইয়ের প্রত্যাশা রয়েছে। সঙ্গে যোগ হয়েছে ড্রেসিংরুমের নীরব লড়াইও। দুই দল মিলিয়ে এই সিরিজে জড়িয়ে যে বাংলাদেশের বর্তমান এবং সাবেক মিলিয়ে চার প্রধান কোচ। 

রাসেল ডমিঙ্গো ছুটিতে যাওয়ার পর জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হিসেবে ঢাকায় আসেন জেমি সিডন্স। যিনি একসময় বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ ছিলেন। ২০১২ সালে ৯ মাসের জন্য একই পদে দায়িত্ব পালন করেছেন স্টুয়ার্ট ল। এই অস্ট্রেলীয়র অধীন প্রথমবার এশিয়া কাপের ফাইনালে উঠেছিলো বাংলাদেশ দল। আর বাংলাদেশ দলের বর্তমান টিম ডিরেক্টর খালেদ মাহমুদও ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। নবাগত হিসেবে আফগানিস্তানের ড্রেসিংরুমে স্টুয়ার্ট ল কতটা মানিয়ে নিতে পারেন, তা নিয়ে কৌতূহল থাকবে। তবে আরো বেশি আকর্ষণীয় হওয়ার কথা বাংলাদেশ দলের অভ্যন্তরীণ রসায়ন। দলের অন্দরমহলে খুব বেশি বন্ধু নেই ডমিঙ্গোর। সদ্যই স্বদেশি অ্যাশওয়েল প্রিন্সের জায়গা নেওয়া জেমি সিডন্সের কোচিং দর্শনের সঙ্গে তাঁর কতটা মতের মিল হবে, তা সময়ই বলবে।

এদিকে তিন ওয়ানডের সিরিজের জন্য গতকাল (শনিবার) এক সপ্তাহের ক্যাম্প শেষে সিলেট থেকে চট্টগ্রামে পৌঁছেছে আফগানরা। যদিও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অংশ নেওয়া রশিদ খান, রহমউল্লাহ গুরবাজ ও মোহাম্মদ নবী ফ্লাইট মিস করায় দলের সঙ্গে আগামীকাল (সোমবার) যোগ দেবেন বলে জানিয়েছেন আফগান ক্রিকেট বোর্ড।

 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন সংশয় | কাটিয়ে | ঢাকায় | ডমিঙ্গো