আর্কাইভ থেকে বাংলাদেশ

ট্রফি আসলো ঠিকই কিন্তু হলো না মধুরেণ সমাপয়েৎ

ট্রফি আসলো ঠিকই কিন্তু হলো না মধুরেণ সমাপয়েৎ

সিরিজ জয়টাই একটা আনন্দের। এটা নিয়ে কারো কোনো দ্বিমত থাকার কোনো কারণ নেই। বাংলাদেশের ক্ষেত্রেতো একেবারেই নয়। নানা সমালোচনার প্রতিকূলতার বিপরিতে খেলতে হয় তাদের। কখনো মারাত্মক নেতিবাচক আলোচনা আবারো কখনো বা নিজের মতো উইকেট বানিয়ে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে হারানো সুখস্মৃতি তৈরি করেও তা পরে বিলীন হয়ে যায়, বিদেশের মাটিতে  নিজেদের হাস্যকর পারফম্যান্সের কারণে। 

এবার অন্তত তেমনটা হয়নি। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ  ২-১ ব্যবধানে জেতার কারণেই যে এসব কথা বলা হচ্ছে তা নয়। বিষয়টা একটু ভেবে দেখুনতো পাঠক...। প্রথম ম্যাচে আফগানদের দেওয়া ২১৬ রানের টার্গেটে ব্যাটিং অর্ডারে বিপর্যয়ের শিকার। ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়ে আফিফ-মিরাজের ১৭৪ রানের মহাকাব্যিক পার্টনারশিপ। তাদের হার না মানা অতিমানবীয় জুটিতে টাইগারদের জয় ৬ উইকেটে! 

আর দ্বিতীয় ম্যাচে ছিলো টাইগারদের ইতিহাস গড়ার দিন। আফগান জুজু কাটিয়ে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠলো তামিম  ইকবাল বাহিনী। আফগানদের হেনস্তা করে টপকে গেছে ইংল্যান্ডকে। পাশাপাশি প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট অর্জন করলো লাল-সবুজরা। চোখ বন্ধ করে একবার কল্পনা করে দেখুনতো, লাল-সুবজদের পতাকার পাশে ১০০! শরীরে পশম দাঁড়ানো অনুভূতি না হয়ে কোনো উপায়-ই নেই! 

শুরুর লক্ষ্য পূরণ হয়েছে, মানে আইসিসি সুপার লিগের টপে উঠেছে লাল-সবুজের পতাকা। ক্রিকেটের অভিজাত ভাষায়, ওয়ানডে ম্যাচকে বলা হয় মাইন্ড গেইম। তবে  সেখানে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন তামিম। ফুট ওয়ার্ক সমস্যাটা বেশ ভালোভাবেই বোঝা গেলো তার। নয়তো প্রথম দুই ম্যাচে একইভাবে আউট হওয়ার কারণ  কি। তৃতীয় ম্যাচে হয়েছেন বোল্ড আউট। মানের অল্পের জন্য এলডাব্লিউর হন নি তিনি। 

কিন্তু সাকিব কিংবা মাহমুদউল্লাহ। তাদের কি হলো! বল হাতে উইকেট পেয়েছেন নিয়মিত। কিন্তু ব্যাটতো আর রঙ ছড়ালো না তার। বিপদের মুখে বুক চিতিয়ে লড়ার উদাহরণ যার আছে ভুড়ি ভুড়ি, সেই মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের ধরন নিয়ে উঠেছে প্রশ্ন! নিজে দায়িত্ব ও ঝুঁকি না নিয়ে টেল এন্ডারদের ঠেলেছেন বিপদের দিকে। তাহলে কি বুড়ো হয়ে যাচ্ছেন মাহমুদউল্লাহ! 

তবে ধারাবাহিক ছিলো লিটন দাস। তার উইলির আঘাতে রীতিমত কেঁপে উঠেছে প্রতিপক্ষের রশিদ খান-মুজিব  উর রহমান-গুলবাদিন নায়েবরা। 

হাসিব মোহাম্মদ  

এ সম্পর্কিত আরও পড়ুন ট্রফি | আসলো | ঠিকই | হলো | মধুরেণ | সমাপয়েৎ