আর্কাইভ থেকে ইউরোপ

৫ বাংলাদেশি জিম্মি ইউক্রেন সেনাদের হাতে

৫ বাংলাদেশি জিম্মি ইউক্রেন সেনাদের হাতে

বাংলাদেশের হাদিসুর রহমানের মৃত্যু সংবাদ আসতে না আসতেই এবার খবর এলো ইউক্রেন সেনাদের হাতে ৫ বাংলাদেশি জিম্মির।

গেলো শুক্রবার (৪ মার্চ) ঢাকার রাশিয়ান দূতাবাস তাদের ভেরিফায়েড টুইটে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের একটি ভিডিওটি প্রকাশ করে। ভিডিওর ক্যাপশনে লেখা ছিলো, ইউক্রেনের ক্যাম্পে ৫ বাংলাদেশিকে জিম্মি করে রাখা হয়েছে।

ভিডিওতে রিয়াদুল মালিক নামে এক বাংলাদেশি তাদের উদ্ধারের আকুতি জানিয়ে বলেন, ইউক্রেনের একটি ক্যাম্পে কয়েকজন বাংলাদেশি আটক রয়েছেন। তাদের সবার মোবাইল ফোন কেড়ে নেয়া হলেও একটি মোবাইল ফোন তারা লুকিয়ে রেখেছেন। এই শিবিরকে ইউক্রেনের সেনারা ঘাঁটি বানিয়েছে। একজন দরজায় পাহারা দিচ্ছেন। রাশিয়া সেনাঘাঁটি দেখে দেখে বোমা ফেলছে।

রিয়াদুল মালিক বলেন, ক্যাম্পে তাদের আটকে রাখা হয়েছে জিম্মি হিসেবে। এমনকি তাদের মারধোরও করা হচ্ছে। তিনজনের জায়গায় ১০ জন একসঙ্গে আছেন। ক্যাম্পে ১০০ এর ওপর মানুষ আছে। রাত হলে বোমা ও গুলির শব্দ শোনা যায়,ভয়ে তারা লাইট বন্ধ করে দেন। 

ভিডিও বার্তায় তিনি অনুরোধ করেন তাদের উদ্ধারের জন্য। তাদের জীবনের নিশ্চয়তা নেই এক মিনিটেরও।  

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ১৯ শিশুসহ ইউক্রেনের ৩৩১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন ৫ | বাংলাদেশি | জিম্মি | ইউক্রেন | সেনাদের | হাতে