আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে ফিরলেন ‘বাংলার সমৃদ্ধি’র নাবিকরা

দেশে ফিরলেন ‘বাংলার সমৃদ্ধি’র নাবিকরা

ইউক্রেন-রাশিয়া চলমান যুদ্ধের গোলায় ক্ষতিগ্রস্ত বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিক ও প্রকৌশলী রোমানিয়া থেকে দেশে ফিরেছেন। আজ বুধবার (৯ মার্চ) দুপুর ১২টা পর তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন। 

গেলো মঙ্গলবার (৮ মার্চ)  রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী  জানান, বুখারেস্ট সময় রাত পৌনে ১০টায় তাদের নিয়ে টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইট রওনা হয়। 

গেলো রোববার (৬ মার্চ) বেলা ১১টার দিকে তারা ইউক্রেন সীমান্ত পেরিয়ে মালদোভা হয়ে রোমানিয়া পৌঁছান। এছাড়া ইউক্রেনে রাখা জাহাজটি থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহও দেশে ফেরার প্রক্রিয়া শুরু হয়েছে।

এরপর থেকে দূতাবাসের ব্যবস্থাপনায় বুখারেস্টে একটি হোটেলে ছিলেন তারা। এর আগে বিমানে সবার আসনের ব্যবস্থা করার প্রক্রিয়ার কারণে নিশ্চিত ছিল না সবাই একসঙ্গে ফিরতে পারবেন কি না।

তবে দূতাবাসের অনুরোধে ২৮ নাবিকের জন্যই একই সঙ্গে আসনের ব্যবস্থা টার্কিশ এয়ারলাইন্স করেছে বলে জানান রাষ্ট্রদূত দাউদ। পথে ইস্তাম্বুলে যাত্রাবিরতি দিয়ে ঢাকায় ফিরবেন তারা।

বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন জাহাজ বাংলার সমৃদ্ধি গেলো ২২ ফেব্রুয়ারি ইউক্রেইনে পৌঁছায়। সেখান থেকে পণ্য নিয়ে জাহাজটির ইতালি যাওয়ার কথা ছিল। এর আগেই ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হলে যুদ্ধ বেঁধে যায়। পণ্য নেয়ার পরিকল্পনা বাতিল করে তখন ‘চ্যানেল ক্লিয়ার’ হওয়ার অপেক্ষায় ছিল সাধারণ পণ্যবাহী জাহাজটি। 

ওই অবস্থায় গেলো ২ মার্চ জাহাজে রকেট হামলায় মারা যান থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান। জাহাজের ব্রিজও ক্ষতিগ্রস্ত হয়। পরদিন বিকালে জাহাজ পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং বাকি ২৮ জনকে সরিয়ে নেয়া হয় সেখান থেকে।

জাহাজ থেকে নেমে নাবিকরা বন্দরের কাছাকাছি একটি সেল্টার হাউজের বাংকারে ছিলেন বলে তারা পরিবারের সদস্যদের জানিয়েছিলেন। গেলো  শুক্রবার (৪ মার্চ) রাত পর্যন্ত তারা সেখানেই ছিলেন বলে জানান রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন।

উল্লেখ্য, গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

সূত্র: বিবিসি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন দেশে | ফিরলেন | বাংলার | সমৃদ্ধির | নাবিকরা