আর্কাইভ থেকে বাংলাদেশ

শিশু হাসপাতালে রুশ বোমা হামলা যুদ্ধাপরাধ : জেলেনস্কি

শিশু হাসপাতালে রুশ বোমা হামলা যুদ্ধাপরাধ : জেলেনস্কি

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরে একটি শিশু ও প্রসূতি হাসপাতালে বুধবারের হামলাকে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বিমান হামলায় কমপক্ষে ১৭ জন আহত হয়েছে।

গতকাল বুধবার (৯ মার্চ) বিকেলে দেয়া এক বিবৃতিতে মারিউপোল শহরটির কাউন্সিলের কর্মকর্তারা অভিযোগ করেন রুশ দখলদার বাহিনী মা ও শিশু হাসপাতালের ওপর কয়েকটি বোমা ফেলেছে। এ ঘটনায় এতে শিশু ও প্রসূতি বিভাগসহ হাসপাতালটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে।

কিয়েভ থেকে দেয়া এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, রাশিয়ান ফেডারেশন কী ধরনের দেশ, হাসপাতাল ও প্রসূতি হাসপাতালকে ভয় পায় এবং সেগুলো ধ্বংস করে?

তিনি বলেন, প্রসূতি হাসপাতালে কেউ কি রুশ নেতাদের গালাগালি করেছে? এটা কি ছিল? এটা কি হাসপাতালের 'ডিনাজিফিকেশন' (নাৎসিবাদের প্রভাব মুক্তকরণ) ছিল?

জেলেনস্কি আরও বলেন, এটি নৃশংসতা। হানাদাররা মারিউপলে যা করছে, তা ইতোমধ্যে নৃশংসতাকে ছাড়িয়ে গেছে। রাশিয়ার এই যুদ্ধাপরাধের নিন্দা জানাতে ইউক্রেনের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

প্রসূতি হাসপাতালে হামলা ‘চূড়ান্ত প্রমাণ... ইউক্রেনে গণহত্যা সংঘটিত হচ্ছে’, বলেন ইউক্রেনের রাষ্ট্রপ্রধান।

উল্লেখ্য, গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখ ১১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

সূত্র : বিবিসি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন শিশু | হাসপাতালে | রুশ | বোমা | হামলা | যুদ্ধাপরাধ | | জেলেনস্কি