আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্লাসে ফিরেছে শিক্ষার্থীরা

ক্লাসে ফিরেছে শিক্ষার্থীরা

দীর্ঘ দুই বছর পর খুলেছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। আজ মঙ্গলবার (১৫ মার্চ) থেকে সরাসির শ্রেণিকক্ষে ক্লাস নেয়া হবে। এর আগে করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন দফায় দফায় বন্ধ থাকার পর সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনলাইন ও সংসদ টেলিভিশনের মাধ্যমে ক্লাস চলছিল। আজ থেকে শুরু হচ্ছে পূর্ণ ক্লাস ।

শিক্ষার্থীদের আগমন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আগে থেকেই নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ক্যাম্পাসগুলোতে করা হয়েছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। শিক্ষার্থীদের ধাপে ধাপে বিদ্যালয়ে প্রবেশ ও বাইরে বের করার প্রস্তুতিও নেয়া হয়েছে।

গেলো ১২ মার্চ রাজধানীতে এক অনুষ্ঠানে ১৫ মার্চ থেকে সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে পুরোদমে ক্লাস শুরু হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। পরে গত বছরের ১২ সেপ্টেম্বর আবারও আংশিকভাবে চালু হয়। তবে সংক্রমণ বেড়ে যাওয়ায় চলতি বছরের ২১ জানুয়ারি থেকে দুই সপ্তাহের জন্য সব স্কুল-কলেজ বন্ধ করে দেয় সরকার। এরপর ২২ ফেব্রুয়ারি মাধ্যমিক স্কুল এবং কলেজগুলোয় আংশিকভাবে সশরীরে ক্লাস শুরু হয়। বিশ্ববিদ্যালয়গুলোও একই দিন থেকে তাদের একাডেমিক কার্যক্রম শুরু করে।

গেলো ২২ ফেব্রুয়ারি থেকে এসএসসি, এইচএসসি ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন ক্লাসের ব্যবস্থা রেখে নবম-অষ্টম শ্রেণির দুদিন এবং সপ্তম-ষষ্ঠ শ্রেণির একদিন করে ক্লাস শুরু হয়। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন ক্লাসে | ফিরেছে | শিক্ষার্থীরা