আর্কাইভ থেকে বাংলাদেশ

কিয়েভের মেট্রো স্টেশনে বিস্ফোরণ

কিয়েভের মেট্রো স্টেশনে বিস্ফোরণ

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান আগ্রাসনের ২০তম দিনে রাজধানী কিয়েভের মেট্রো স্টেশনে বিস্ফোরণ ঘটিয়েছে রুশ বাহিনী। দেশটিতে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। অন্যান্য স্থাপনার পাশাপাশি কিয়েভের আবাসিক ভবনগুলোও এখন রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের রাজধানী ও এর পার্শ্ববর্তী এলাকাজুড়ে রাশিয়ার হামলার মধ্যেই কিয়েভের একটি মেট্রো স্টেশনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে করে স্টেশনটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

বিবিসি জানিয়েছে, আজ নতুন করে রুশ সামরিক বাহিনীর হামলায় ক্ষতিগ্রস্ত বেশ কিছু আবাসিক ভবনের ছবি প্রকাশ করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। সেসব ছবিতে কিয়েভ অঞ্চলের সভিয়াতোশিনস্কি জেলায় দু’টি পৃথক ভবনে রুশ আক্রমণের পর আগুন জ্বলতে দেখা যায়।

স্থানীয় সময় মঙ্গলবার ভোর সাড়ে ৫টার পর সেই আগুন নিয়ন্ত্রণে আনা হয়। অবশ্য রুশ এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না সেটি এখনও জানায়নি ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

এদিকে ইউক্রেনের জরুরি সেবা বিভাগের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মঙ্গলবার ভোরে কিয়েভের আবাসিক এলাকার দু’টি ভবনে পৃথক হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে কিয়েভের কেন্দ্র থেকে পূর্ব দিকে অবস্থিত ওসোকোরকি এলাকায় একটি ব্যক্তি মালিকানাধীন ভবনে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। ক্ষেপণাস্ত্রের আঘাতে আগুন ধরে গেলেও কিছুক্ষণের মধ্যেই সেটি নিয়ন্ত্রণে আনা হয়। এছাড়া এর পরে কিয়েভের উত্তরে পোদিল এলাকায় একটি ভবনে হামলার ঘটনা ঘটে। এতে করে ভবনটির প্রথম পাঁচটি ফ্লোরে আগুন ধরে যায়। এ ঘটনায় একজনকে হাসপাতালে নেয়া হয়।

এর আগে পৃথক এক প্রতিবেদনে সিএনএন জানিয়ছিল, মঙ্গলবার ভোর পাঁচটার দিকে কিয়েভের মধ্যাঞ্চলে দুটি বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। 

ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন কিয়েভের | মেট্রো | স্টেশনে | বিস্ফোরণ