আর্কাইভ থেকে বাংলাদেশ

মানজারুল রানা, বাংলার ক্ষণজন্মা ক্রিকেটার

মানজারুল রানা, বাংলার ক্ষণজন্মা ক্রিকেটার

বাংলাদেশের ক্রিকেটে এক সম্ভাবনাময় নাম ছিলো মানজারুল ইসলাম রানা। দেশের হয়ে ছয় টেস্ট আর ২৫ ওয়ানডের ছোট্ট ক্যারিয়ার তার।  সাকিবপূর্ব যুগে এই মানজারুলই দেখিয়েছিলেন, বাঁহাতি স্পিনের সঙ্গে কার্যকর ব্যাটিং মিলিয়ে চাইলে বাংলাদেশ থেকেও বিশ্বমানের অলরাউন্ডার উঠে আসতে পারে।  

সড়ক দুর্ঘটনায় মাত্র ২২ বছর বয়সে মৃত্যুবরণ করেন এই অলরাউন্ডার। ২০০৩ সালের ৭ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক। ২০০৭ সালের ১৬ মার্চ খুলনার ডুমুরিয়ায় মোটরবাইক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন মানজারুল রানা। দেখতে দেখতে পার হয়ে গেলো ১৫ বছর! 

অভিষেক ম্যাচে প্রথম ওভারের তৃতীয় বলেই মাইকেল ভনকে আউট করে রেকর্ড বুকে নাম তুলে নিয়েছিলেন অভিষেক ওভারে উইকেট পাওয়া প্রথম বাংলাদেশি বোলার হিসেবে। দুই মাস পর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট অভিষেকেও উজ্জ্বল মানজারুল। দুই টেস্টের সিরিজে ৫২.০৫ গড়ে ১০৫ রান করে তিনিই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। এই পারফরম্যান্সটা অবশ্য আর ধরে রাখতে পারেননি পরে।

২৩ উইকেট আর ৩৩১ রানে গড়া তিন বছরের ওয়ানডে ক্যারিয়ারের পর তাই বাদ পড়লেন জাতীয় দল থেকে। ফিরে আসার চেষ্টাও চলছিল। কিন্তু নিয়তি বোধহয় ভাবছিল অন্য কিছু। 

২০০৭ সালের ১৬ মার্চ খুলনার ডুমুরিয়ায় দিনের খেলা শেষে মোটরসাইকেলে করে বন্ধু সাজ্জাদুলকে নিয়ে বেরিয়ে পড়েছিলেন প্রিয় রেস্তোরাঁয় খাওয়ার উদ্দেশ্যে। এমনিতে যথেষ্ট সাবধানী চালক ছিলেন। কিন্তু ভাগ্যে সেদিন মৃত্যুই লেখা ছিল তার।  কেবল তিনিই নন, সেদিন বাইকে তার সঙ্গী সাজ্জাদুল হাসান সেতুও প্রাণ হারিয়েছিলেন একই দুর্ঘটনায়। সাজ্জাদুল হাসানও ছিলেন খুলনা বিভাগীয় দলের ক্রিকেটার। প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল তারও।

জাতীয় ক্রিকেট দলের বাইরেই ছিলেন মানজারুল সে সময়। বাংলাদেশ দল খেলতে গিয়েছিল বিশ্বকাপে। পরদিন ১৭ মার্চ পোর্ট অব স্পেনে ছিল ভারতের বিপক্ষে লড়াই। সে ম্যাচে নামার আগ দিয়েই শোকে বিমূঢ় হয়ে পড়েছিল গোটা দল। মানজারুল যে কেবল মাশরাফী-সাকিব-মুশফিকুরদের সতীর্থই ছিলেন না, ছিলেন খুব ভালো বন্ধুও। 

সাজ্জাদুলও ছিলেন খুলনা বিভাগীয় দলের অনেকেরই ভালো বন্ধু। প্রিয় বন্ধু। ভারতের বিপক্ষে ম্যাচে মাঠে নামার আগে বন্ধুদের অপঘাতে মৃত্যুর খবর সহ্য করাও কঠিন। সেই শোককে শক্তি বানিয়ে পরদিন শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, সৌরভ গাঙ্গুলী, যুবরাজ সিং, রাহুল দ্রাবিড়দের ভারতকে ৫ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ।

বন্ধু রানাকে যেমন কোনোদিন ভুলতে পারবেন না সৈয়দ রাসেল, আব্দুর রাজ্জাক, মাশরাফিরা; তেমনি বাংলাদেশের ক্রিকেটাঙ্গনও কোনোদিন ভুলবে না এই অকালপ্রয়াত প্রতিভাবান তারকাকে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন মানজারুল | রানা | বাংলার | ক্ষণজন্মা | ক্রিকেটার