আর্কাইভ থেকে বাংলাদেশ

ফুটবলের ধ্রুপদী লড়াই এল ক্লাসিকো আজ

ফুটবলের ধ্রুপদী লড়াই এল ক্লাসিকো আজ

আজ আবারো এল ক্লাসিকোর লড়াই। স্প্যানিশ সুপার কাপের প্রথম সেমিফাইনালে সৌদি আরবের রিয়াদে মুখোমুখি হবে দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা। সেরা ছন্দে না থাকলেও এই ম্যাচে জিতে নিজেদের আত্মবিশ্বাস বাড়াতে চায় বার্সা। বিপরীতে প্রতিপক্ষকে সমীহ করেই দেখছে রিয়াল। মাঠে নিজেদের স্বাভাবিক খেলা খেলে ফাইনালে পা রাখতে চায় দুই দল।

রোনাল্ড কোম্যানের অধীনে বাজে সময় কাটছিলো তাদের। লিওনেল মেসির চলে যাবার পর ধীরে ধীরে কাতালান ক্লাবটি ছিটকে পড়েছে লিগ শিরোপার দৌড় থেকে। তবে জাভিকে দলের দায়িত্ব দেওয়ার পরই ঘুরে দাঁড়ায় বার্সেলোনা। প্রথম এল ক্লাসিকোতে হারলেও দ্বিতীয় ক্লাসিকোতে ঘুরে দাঁড়াবে বার্সেলোনা তাই মনে করেন রিয়াল কোচ আনচেলত্তি। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়ে এখন তাদের জায়গা হয়েছে ইউরোপা লিগে। এই ম্যাচেও ইনজুরির তালিকাটা বেশ লম্বা বার্সেলোনার। খেলতে পারবেন না আনসু ফাতি, মার্টিন ব্রাথওয়েট, সার্জি রবার্তো, পেদ্রি, রোনাল্ড আরাউহো ও ফ্র্যাঙ্কি ডি ইয়ং।

লা লিগায় শীর্ষে রয়েছে রিয়াল মাদ্রিদ। আজকের (রোববার) এল ক্লাসিকোতে হারলেও তারা টেবিলের শীর্ষেই থাকবে। তবে ম্যাচটা জিতলে বার্সেলোনার জন্য অনেক লাভ হবে। কারণ এই মৌসুমে তারা লড়ছে টেবিলের টপ ফোরের জন্য। অন্যদিকে, লিগ দৌড়ে যে জাভির দল পিছিয়ে, সেটা স্পষ্টই। তবুও বার্সেলোনাকে লড়াই থেকে ছিটকে দিচ্ছেন না রিয়াল কোচ আনচেলত্তি। তিনি বলছেন, লড়াই হবে শেষ ম্যাচ পর্যন্ত।

নতুন কোচের অধীনে বার্সা যে রিয়ালকে ধরে ফেলেছে তা নয়। ১৭ পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকা লস ব্লাঙ্কোস এখন ফর্মের তুঙ্গে। বার্সেলোনা দল হিসেবে যত গোল করেছে, রিয়াল মাদ্রিদের বেনজেমা আর ভিনিসিয়াস জুনিয়র গোল করেছেন এর থেকেও বেশি। তারপরও বাড়তি সতর্ক কোচ কার্লোস আনচেলত্তি। তিনি বলেন, এটা কঠিন ম্যাচ হবে। লিগের অবস্থান দিয়ে কখনোই এই ম্যাচের উত্তাপ বোঝা যায় না। শূন্য শূন্য দিয়ে ম্যাচ শুরু হবে, দেখা যাক কোথায় শেষ হয়।

গত অক্টোবর মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে ২-১ গোলে হেরেছিল বার্সেলোনা। তবে এইবারের এল ক্লাসিকোতে জয় চায় বার্সা কোচ জাভি। শেষ ১১ ম্যাচে অপরাজিত থাকা বার্সেলোনা ৫১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ফুটবলের | ধ্রুপদী | লড়াই | এল | ক্লাসিকো | আজ