আর্কাইভ থেকে বাংলাদেশ

টাইগার বোলারদের তোপে পুড়ছে দক্ষিণ আফ্রিকা

টাইগার বোলারদের তোপে পুড়ছে দক্ষিণ আফ্রিকা

সিরিজের তৃতীয় ওয়ানডেতে বেশ চাপে দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে সিরিজ নির্ধারনি তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগে ফিল্ডিং করছে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনার কুইন্টন ডি কক ও মালানের ব্যাটে সাবধানী শুরু করে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশি বোলারদের দেখে-শুনে মোকাবিলা করে প্রথম ছয় ওভার কাটিয়ে দেন ডি কক ও মালান। সপ্তম ওভারে গিয়ে এই জুটি ভাঙতে পেরেছে বাংলাদেশ। কুইন্টন ডি কককে ফিরিয়ে বাংলাদেশকে বড় সাফল্য এনে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। 

শুরুটা ডি কক-কে দিয়ে। তাকে ১২ রানে আউট করে স্বস্তি এনে দিলেন মিরাজ। এরপর বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দিয়েছেন তাসকিন আহমেদ। কাইলকে বোল্ড করেছেন তিনি। উইকেটে থিতু হয়ে যাওয়া মালানকেও ফিরিয়েছেন তাসকিন। ৩৯ রানে ফিরেছেন প্রোটিয়া ওপেনার। এরপর সাকিব আল হাসান ফিরিয়েছেন প্রোটিয়া অধিনায়ককে। শরিফুল তুলে নিয়েছে তাদের পঞ্চম উইকেট। নিজের পরের স্পেলে প্রোটিয়াদের ষষ্ঠ উইকেট তুলে নেন তাসকিন। ৬ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের চাপে রেখেছে বাংলাদেশ। 

গত ২০ বছর ধরে দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়ের খোঁজে ছিলো বাংলাদেশ। সেই আক্ষেপ পূরণ হয় এবারের সফরে। সিরিজের প্রথম ওয়ানডেতে প্রোটিয়াদের মাটিতে প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এবার তাদের মাটিতে আরেকটি ইতিহাস ডাকছে সাকিব-তামিমদের। এবার শেষ ওয়ানডে জিততে পারলেই প্রথমবার তাঁদের মাটিতে সিরিজ জয়ের কীর্তি গড়বে লাল-সবুজের দল।

আইসিসির সুপার লিগের অংশ হিসেবে আয়োজিত হয়েছে সিরিজটি। একটি করে জয় নিয়ে দুদলই পেয়েছে সমান ১০ পয়েন্ট। এই মুহূর্তে সুপার লিগের পয়েন্ট টেবিলে সবার ওপরে আছে বাংলাদেশ। আজ প্রোটিয়াদের হারালে ১০ পয়েন্ট পেয়ে শীর্ষস্থান আরো পোক্ত করতে পারবে বাংলাদেশ।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন টাইগার | বোলারদের | তোপে | পুড়ছে | দক্ষিণ | আফ্রিকা