আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিতে ব্রাসেলসে জো বাইডেন

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিতে ব্রাসেলসে জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পৌঁছেছেন। সেখানে তিনি নেটো এবং ইউরোপীয় মিত্রদের সাথে দেখা করবেন এবং ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার বিরুদ্ধে নতুন দফা নিষেধাজ্ঞা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। খবর ভয়েস অফ আমেরিকা।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান জানান, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে এবং কোন রকম ফাঁক-ফোকর না রেখে, কঠোরভাবে সেগুলোর প্রয়োগ নিশ্চিত করতে, বিদ্যমান নিষেধাজ্ঞাগুলোকে আরও কঠিন করতে, সহযোগী দেশগুলোর সঙ্গে কাজ করবেন।

বুধবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে, নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ‘আমাদের নিরাপত্তার জন্য একটি নতুন হুমকি’ এবং জোট নেতারা বৃহস্পতিবারের নেটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনের প্রতি আরও সমর্থন ঘোষণা করতে পারেন।

স্টলটেনবার্গ বলেন, ‘আমি আশা করি, নেতৃবৃন্দ জোটের পূর্ব অংশে, স্থলে, আকাশে এবং সমুদ্রে শক্তি বৃদ্ধির পাশাপাশি সমস্ত এলাকায় নেটোর অবস্থানকে আরও শক্তিশালী করতে সম্মত হবেন’।

তিনি বলেন, প্রথম পদক্ষেপ হবে- বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া এবং স্লোভাকিয়ায় নেটো’র চারটি নতুন সামরিক গ্রুপ মোতায়েন করা।

জোট প্রধান আরও বলেন, নেটো নেতারা রাশিয়ার কাছ থেকে পারমাণবিক, রাসায়নিক এবং অন্যান্য হুমকি মোকাবেলায় একটি চুক্তি ঘোষণা করতেও প্রস্তুত।

এ দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবারের নেটো শীর্ষ সম্মেলনে ভার্চুয়াল ভাষণ দেবেন। তিনি এই বৈঠকের আগেই বলেছেন তিনি আশা করেন পশ্চিমা নেতারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও বাড়াবেন এবং ইউক্রেনকে আরও সহায়তা প্রদানের অঙ্গীকার করবেন।

রুশ বাহিনী ইউক্রেন আক্রমণ করার প্রায় এক মাস পর, ইউক্রেনীয় বাহিনী পাল্টা আক্রমণাত্মক অভিযান চালাচ্ছে। তারা রুশ সেনাদের লক্ষ্যবস্তু করছে এবং কিছু ক্ষেত্রে হারানো এলাকা পুনরুদ্ধার করছে বলেও ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন রাশিয়ার | বিরুদ্ধে | নতুন | নিষেধাজ্ঞা | ব্রাসেলসে | জো | বাইডেন