আর্কাইভ থেকে বাংলাদেশ

আজও অবস্থান ধর্মঘটে ইবতেদায়ি শিক্ষকরা

আজও অবস্থান ধর্মঘটে ইবতেদায়ি শিক্ষকরা

৪র্থ দিনের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণ-সহ আট দফা দাবিতে অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক ঐক্যজোট।

আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকরা তাদের ৪র্থ দিনের মতো অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করছেন। 

এর আগে গেলো রোববার (২১ মার্চ) থেকে তারা কর্মসূচি পালন শুরু করেন। দেশের বিভিন্ন জেলা থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা এ অবস্থান ধর্মঘটে অংশ নিয়েছেন।

অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষকরা বলেন, বিভিন্ন সমস্যা সমাধানের জন্য বহুবার স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি জানিয়ে আসছে। কিন্তু সে দাবি আজও মানা হয়নি। শিক্ষকদের আশা ও প্রত্যাশার প্রতিফলন হয়নি। বর্তমানে মানবেতর জীবনযাপন করছে অনেকেই। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাওয়া হবে।

ইবতেদায়ি শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে— স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা ২০১৮ বাস্তবায়ন, মাদরাসায় পাঠদানের অনুমতির স্থগিতাদেশ প্রত্যাহার, রেজিস্ট্রেশন পাওয়া মাদরাসাগুলোকে মাদরাসা শিক্ষা বোর্ডে অন্তর্ভুক্তিকরণ, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো মাদরাসাগুলোতেও উপবৃত্তির ব্যবস্থা করা, প্রাথমিক বিদ্যালয়ের মতো এখানেও একজন অফিস সহায়কের পদ সৃষ্টি করা, পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার অটোপাসের প্রজ্ঞাপন জারি এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার ডেটাবেজ চূড়ান্ত করা।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন আজও | অবস্থান | ধর্মঘটে | ইবতেদায়ি | শিক্ষকরা