আর্কাইভ থেকে বাংলাদেশ

আইপিএলে ধোনীর যত সাফল্য

আইপিএলে ধোনীর যত সাফল্য

২০০৮ সালে শুরু হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথম আসর থেকেই চেন্নাই সুপার কিংসের অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। অবশেষে ১৪ বছর পর আইপিএলের অধিনায়কত্ব ছাড়লেন তিনি। মাঝে অবশ্য একবার ধোনির পরিবর্তে দলের নেতৃত্ব দিয়েছেন সুরেশ রায়না। এবারের ১৫তম আসরে চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিচ্ছেন না ধোনি। গত বৃহস্পতিবার (২৪ মার্চ) নেতৃত্ব ছাড়ার কথা বলেছেন ক্যাপ্টেন কুল। তার জায়গায় চেন্নাইকে নেতৃত্বের দায়িত্ব পেয়েছেন রবীন্দ্র জাদেজা।

আজ শনিবার (২৬ মার্চ) থেকে শুরু হওয়া আইপিএলের পঞ্চদশ আসরে অধিনায়ক হিসেবে দেখা যাবে না তাকে। চেন্নাইয়ের তৃতীয় অধিনায়ক হিসেবে দায়িত্ব শুরু করবেন জাদেজা। আইপিএলের প্রথম আসর থেকেই চেন্নাইয়ের অধিনায়কত্ব করছেন ধোনি। তার অধীনে রেকর্ড সংখ্যক ম্যাচ জিতেছে চেন্নাই। ২০৪ ম্যাচে ১২১টি জয় আছে চেন্নাইয়ের। ধোনির নেতৃত্বে নয় বার আইপিএলের ফাইনাল খেলে চেন্নাই। এরমধ্যে চারবার শিরোপা জিতে চেন্নাই। ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে দলকে শিরোপার স্বাদ দেন ধোনি।

অধিনায়কত্ব ছাড়লেও, চেন্নাইয়ের হয়ে খেলে যাবেন ধোনি। চেন্নাইর পক্ষ থেকে জানানো হয়েছে,  ‘নিজের ইচ্ছাতেই চেন্নাইয়ের অধিনায়কত্ব ছেড়েছেন ধোনি। দলকে নেতৃত্ব দিবেন জাদেজা। ২০১২ সাল থেকে চেন্নাইয়ে খেলছেন জাদেজা। চেন্নাইয়ে নেতৃত্ব দেয়া তৃতীয় অধিনায়ক হবেন জাদেজা। এই মৌসুম ও ভবিষ্যতে দলের হয়ে খেলবেন ধোনি’।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে হঠাৎ করেই ভারত টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়েন ধোনি। ২০১৭ সালে ওয়ানডে অধিনায়কত্ব ছাড়েন একবার বিশ্বকাপ জয় করা ধোনি। ২০২০ সালে ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন ধোনি।

এদিকে, ধোনির অধিনায়কত্ব ছাড়ার ব্যাপারে বিশ্বনাথন ক্রিকইনফোকে বলেন, ধোনি এ ব্যাপারে ভাবছিলো। সে অনুভব করেছে যে, এখনই জাদেজাকে নেতৃত্বভার হস্তান্তর করা সবচেয়ে ভালো সিদ্ধান্ত। জাদেজা এখন আছে সেরা ফর্মে। তাই তার অধিনায়কত্বের দায়িত্ব পাওয়াও উপযুক্ত বিষয়। আর দলের স্বার্থের জন্যই অধিনায়কত্ব ছেড়েছেন ধোনি-এমনটাই বলছেন বিশ্বনাথন।

ধোনি তার আইপিএল ক্যারিয়ার নিয়ে এখন পর্যন্ত গণমাধ্যমে কিছু বলেননি। গতবার আইপিএল শিরোপা জেতার পর অনেকেই ভেবেছিলো, সেটাই ধোনির শেষ আইপিএল। তবে এ মৌসুমেও ধোনিকে দেখা যাবে ইয়োলো জার্সিতে।

এদিকে ভারতীয় মিডিয়া দাবি করেছে, আগামী মৌসুমে চেন্নাইয়ের হয়ে খেলে অবসর নিতে পারেন ধোনি। তবে এখনো তেমন কিছুই জানাননি ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন আইপিএলে | ধোনীর | যত | সাফল্য